Thursday , 25 April 2024
শিরোনাম

যুক্তরাষ্ট্রে করোনায় সিংহের পর এবার মারা গেল বাঘ

যুক্তরাষ্ট্রে ১৪ বছর বয়সি একটি বাঘের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির ওহাইও চিড়িয়াখানা কর্তৃপক্ষ৷ রবিবার (৩ জুলাই) যুক্তরাষ্ট্রের কলম্বাস চিড়িয়াখানায় জুপিটার নামক বাঘটির মৃত্যু হয়। করোনার কারণেই তার মৃত্যুর হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

চিড়িয়াখানার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতার কারণে চিকিৎসা করা হচ্ছিল জুপিটার নামের বাঘটির। এ অবস্থাতেই এই বাঘটি প্রথমে করোনা আক্রান্ত হয়৷ পরে করোনা থেকে তার নিউমোনিয়া হয়েছিল। ভাইরাসের সংক্রমণে বাঘটি আরও কাবু হয়ে পড়েছিল।

সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, ১৫তম জন্মদিনের কয়েক সপ্তাহ আগেই মৃত্যু হয় জুপিটারের। সাধারণত আমুর বাঘ বা সাইবেরিয়ার বাঘ চিড়িয়াখানার মতো কোনো ঘেরাটোপে থাকলে ২০ বছর পর্যন্ত বাঁচে।

বাঘটির দায়িত্বে থাকা কর্তৃপক্ষ গেল ২২ জুন জানায়, জুপিটার ক্ষুধা হারিয়ে ফেলেছে। বাঘটিকে যারা দেখাশোনা করতেন, সেই ‘কিপার’রাও তার থেকে কোনো সাড়া পাননি। হাঁটতে চলতেও চাইছিল না বাঘটি।

এদিকে টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের পশু সংক্রামক রোগ বিশেষজ্ঞ সারা হ্যামার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রাণীদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ অত্যন্ত বিরল। প্রাণীদের ক্ষেত্রে পরীক্ষাও খুব কমই করা হয়। কিন্তু কলম্বাস চিড়িয়াখানায় সেই পরীক্ষার প্রমাণ রয়েছে।

উল্লেখ্য, কোভিড বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর ২০২১ সালের অক্টোবরে হনলুলুর চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হয়ে এক সিংহের মৃত্যু হয়। এর পর নভেম্বর মাসে নেব্রেস্কা চিড়িয়াখানায় তিনটি তুষারচিতার মৃত্যুর হয় করোনার কারণে।

ইতোমধ্যে করোনাভাইরাস প্রতিরোধে সংরক্ষিত অরণ্য, চিড়িয়াখানা এবং অন্য কেন্দ্রের প্রাণীদের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x