Thursday , 25 April 2024
শিরোনাম

রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দিনব্যাপী কৃষি আবহাওয়া তথ্য প্রদ্ধতি উন্নতিকরণ আওতায় রোভিং সেমিনার অনুষ্ঠিত।

চাইথোয়াইমং মারমা রাঙামাটি জেলা প্রতিনিধিঃ

আজ মঙ্গলবার (২ আগস্ট) সকাল ১০ টায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এনেক্স ভবন মিলনায়তন সভায় সভাপতিত্ব করেন জেলা কৃষি সম্প্রসারণ কায্যর্লয় উপপরিচালক তপন কুমার পাল।
সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।
এছাড়া বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস‍্য অংসুইছাইন চৌধুরী ও সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম , বিভিন্ন ধর্মীয় নেতাগণ, সাংবাদিক ও শিক্ষকগণসহ দশ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২০ জন কৃষক-কৃষাণী।
বক্তব্যে প্রধান অতিথি বলেন,আধুনিক প্রযুক্তির সাথে আমাদের কৃষকদের মানিয়ে নিতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে আমাদের প্রতিদিনের তথ্য সম্পর্কে জানতে হবে। আবহাওয়া, ঝড়-বৃষ্টি, বজ্রপাত সম্পর্কে আগে থেকেই খোঁজ-খবর রাখতে হবে। না হলে আমাদের উৎপাদিত ফসল ঠিকমত ঘরে তুলতে পারবো না।
তিনি আরও বলেন, কিভাবে উপজেলা পর্যায়ে কৃষকদের কৃষি চাষাবাদ আধুনিক ও যুগোপযোগী করা যায় এবং কি ভাবে কৃষকরা তাদের ফসলকে রোগমুক্ত রেখে সঠিক সময়ে অধিক ফসল ঘরে তুলতে পারে সেই বিষয়ে একাধিক মতামত তুলে ধরে। যাতে করে কৃষকরা সেই মতামতগুলোকে তাদের কৃষি কাজে ব্যবহার করে কৃষি চাষাবাদকে আধুনিকীকরণের পাশাপাশি সঠিক সময়ে অধিক পরিমাণে রোগমুক্ত ফসল ঘরে তুলতে পারে। নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য , পূর্বাভাস কৃষকদের মাঝে সময়মতো পৌঁছে দেওয়া কৃষি প্রধান বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ।

Check Also

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী

চলমান রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x