Saturday , 29 June 2024
শিরোনাম

রাজধানীর যেসব স্থানে বসছে কোরবানির পশুর হাট

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে রাজধানী ঢাকায় এবার পশুর ২২টি হাট বসছে। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১১টি অস্থায়ী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৯টি অস্থায়ী পশুর হাট বসছে।

এছাড়া উত্তর সিটির অন্তর্গত গাবতলী ও দক্ষিণ সিটির অন্তর্গত শারুলিয়ার বসছে স্থায়ী হাট। তবে অন্যান্য বাবের মতো এবার হাট বসছে না আফতাবনগরে। সেখানে পশুর হাট বসানো যাবে না বলে রায় রয়েছে হাইকোর্টের।

গত সোমবার (৩ জুন) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। সেখানে গত ৪ এপ্রিল ঢাকা দক্ষিণ ও উত্তর উভয় সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবানির পশুর হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেই বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট করা হয়।

অস্থায়ী হাট বসানো প্রসঙ্গে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবার ১১টি অস্থায়ী পশুর হাটের অনুমোদন দিচ্ছে। হাট বসানোর জন্য লিজ দিতে নোটিশ দেয়া হয়েছে।

অন্যদিকে উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ মাহে আলম বলছেন, পশুর হাট বসানোর জন্য লিজ দিতে প্রাথমিক নোটিশ ইতোমধ্যে জারি করা হয়েছে। এতে কর্তৃপক্ষের হাতে হাটের সংখ্যা বাড়ানো বা কমানোর ক্ষমতা থাকবে। এছাড়া অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা এবং লেনদেনের বিষয়েও উৎসাহিত করা হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আওতাধীন ১১টি অস্থায়ী পশুর হাটগুলো হলো : দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন খালি জায়গা, রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড, হাজারীবাগ লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, কমলাপুর স্ট্রেডিয়াম সংলগ্ন এবং বিশ্বরোড সংলগ্ন লিটল ফ্রেন্ডস ক্লাব এলাকার আশপাশের খালি জায়গা। এর সঙ্গে যুক্ত হবে শারুলিয়ার স্থায়ী হাট।

ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন ৯টি পশুর হাটগুলো হলো : ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গা, ৪৪ নাম্বার ওয়ার্ডের কানচুকুরা বেপারিপাড়া রহমান নগর আবাসিক এলাকা, খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট এলাকা, ভাটারার সুতিভোলা খাল সংলগ্ন এলাকা, উত্তরার ১৬ ও ১৮ নাম্বার সেক্টরের বউ বাজার এলাকা এবং মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিং এলাকা ও মোহাম্মদপুর বসিলার ৪০ ফুট রোডের খোলা জায়গা। এর সঙ্গে যুক্ত হবে গাবতলী স্থায়ী পশুর হাট।

পশুর হাট গুলোতে সিটি করপোরেশন গুলোর পক্ষ থেকে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার পাশাপাশি প্রত্যেক হাটে একজন করে ম্যাজিস্ট্রেট থাকার কথা রয়েছে।

Check Also

ফাইনালে যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে আজ রাতে মাঠে নামছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ফাইনাল মানেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x