Thursday , 25 April 2024
শিরোনাম

রাশিয়ার সঙ্গে ভিসা চুক্তি বাতিল ইইউ’র

রাশিয়ার সঙ্গে ভিসা চু্ক্তি বাতিলে ঐক্যমতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। গত দুইদিন ধরে প্যারাগুয়েতে এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা শেষে এই ঘোষণা এলো।

সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের ঐক্যমতের ফলে রাশিয়ার নাগরিকদের ইইউ সদস্য দেশে নতুন ভিসার সংখ্যা কমবে। তারা যে চুক্তিতে পৌঁছেছেন সেটা আইনগত নয়, রাজনৈতিক চুক্তি। এই চুক্তি এখন ইউরোপীয় কাউন্সিলে সকল সদস্যরাষ্ট্র কর্তৃক অনুমোদিত হতে হবে।

জোসেপ বোরেল আরও বলেছেন, মধ্য জুলাই হতে রাশিয়া থেকে প্রতিবেশী দেশগুলোতে প্রবেশ বেড়েছে। এটা এই দেশগুলোর জন্য নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তবে অনেক রুশ নাগরিক অবসর এবং শপিংয়ের জন্য ভ্রমণ করছে, যেন ইউক্রেনে যুদ্ধই নেই। এটা স্বাভাবিক হতে পারে না উল্লেখ করেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক এই প্রধান।

উল্লেখ্য যে, আগে থেকেই কিছু শ্রেণির রুশ নাগরিকদের জন্য ইউরোপীয় ইউনিয়নের ভিসা পাওয়া সীমাবদ্ধ ছিল। মূলত ইউেক্রেনে সামরিক আগ্রাসনের জেরে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতে গ্যাস ও জ্বালানি তেলের সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া। এর জবাবে ইউরোপীয় দেশগুলো রুশ নাগরিকদের ভিসা দিতে ভিসা চু্ক্তি বাতিল করা হলো বলে ধারণা বিশেষজ্ঞদের ।

সূত্র: সিএনএন

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x