Saturday , 20 April 2024
শিরোনাম

লুহানস্কে স্কুলে হামলা চালালো রাশিয়া, ৬০ জন নিহতের আশঙ্কা

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের একটি স্কুলে বিমান থেকে বোমা হামলা চালিয়েছে রুশ সেনারা। এতে অন্তত ৬০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই বলেছেন, লুহানস্কের বেলোগোরোভকাতে একটি স্কুলে রুশ সেনাদের বোমা হামলার পর ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা কয়েক ডজন লোক সম্ভবত মারা গেছে।

তিনি তার টেলিগ্রাম অ্যাকাউন্টে এক পোস্টে আরও বলেন, ‘সম্ভবত এখনও ভবনের ধ্বংসস্তূপের নিচে থাকা ৬০ জনের সবাই মারা গেছে’।

জরুরী সেবা বিভাগের লোকরা ৩০ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। যাদের মধ্যে সাতজন গুরুতর আহত হয়েছেন। এ ছাড়া দুজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

সেরহি হাইদাই জানান, বিলোহোরিভকা গ্রামের ওই স্কুলে প্রায় ৯০ জন মানুষ আশ্রয় নিয়েছিল। শনিবারের হামলার পরে ভবনটিতে আগুন ছড়িয়ে পড়ে এবং আগুন নেভাতে প্রায় চার ঘন্টা লেগে যায়।

ইউক্রেনে রুশ হামলার আজ ৭৪তম দিন চলছে। গত ১৮ এপ্রিল ইউক্রেনের রাজধানী কিয়েভ ও এর আশপাশ থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার পর থেকেই রাশিয়া দেশটির পূর্বাঞ্চল তথা লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলকে তার অভিযানের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

পূর্ব ইউক্রেনের এই পুরোনো শিল্পকারখানা সমৃদ্ধ অঞ্চলটিকে বলা হয় ডনবাস, যা ‘ডোনেট বেসিন’ বা ডোনেট নদীর অববাহিকার সংক্ষিপ্ত রূপ। এখানে যুদ্ধের ফল কী হয়- তার ওপরই নির্ভর করছে ইউক্রেনে রাশিয়ার অভিযানের ভাগ্য।

Check Also

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন, দেশে প্রতিষ্ঠিত গণমাধ্যমের অনলাইন, অনলাইনের জন্য নিবন্ধিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x