Thursday , 18 April 2024
শিরোনাম

শাহজালালের হ্যাঙ্গারে এক উড়োজাহাজে আরেকটির ধাক্কা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে (উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের স্থান) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ এবং বোয়িং ৭৩৭ উড়োজাহাজ দুটি গ্রাউন্ডেড হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। উড়োজাহাজ দুটি আপাতত বসিয়ে রাখা হয়েছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠিত হয়েছে।

শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, বিমানবন্দরের হ্যাঙ্গারে আগে থেকেই বিমানের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। গতকাল রবিবার দুপুরে আরেকটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়। হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশে ধাক্কা লাগে। এতে দুটি উড়োজাহাজই ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে বোয়িং ৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা ওয়েদার র‍্যাডম নষ্ট হয়ে গেছে। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ভেঙে গেছে।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এটি নাশকতা নাকি দুর্ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্র জানায়, এ ঘটনায় ক্ষুব্ধ বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী আজ সোমবার দুপুরে তিনি উড়োজাহাজ দুটি পরিদর্শনে বিমানবন্দরের হ্যাঙ্গারে যান। এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতা তা তদন্তের নির্দেশ দেন। এদিকে বিমানের পক্ষ থেকে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে উড়োজাহাজ দুটি মেরামত সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ নিতে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, ‘ঘটনা তদন্তে কমিটি গঠন করা হচ্ছে। ’

বর্তমানে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা ২১টি। এর মধ্যে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার চারটি, বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার তিনটি, বোয়িং ৭৭৭-৩০০ ইআর চারটি, বোয়িং ৭৩৭-৮০০ ছয়টি এবং চারটি ড্যাশ-৮।

Check Also

রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রিয়াদ, ১৭ এপ্রিল, ২০২৪

আরিফুল ইসলাম সৌদি আরব প্রতিনিধি সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x