Saturday , 20 April 2024
শিরোনাম

শীর্ষ ৮০০ তে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

#বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান স্থান পায়নি। ২০২৩ কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) র‌্যাংকিং থেকে এ তথ্য জানা যায়।

তবে গত বছরের মতো এবারও ৮০১ থেকে ১০০০তম স্থানের মধ্যে রয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা কিউএস মূলত শিক্ষা ও গবেষণা নিয়ে কাজ করে। গত ৮ জুন বিশ্বসেরা ১ হাজার ৫০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে তারা।

সদ্য প্রকাশিত কিউএস র‌্যাংকিংয়ে ১০০১ থেকে ১২০০তম স্থানের মধ্যে আছে দেশের শীর্ষ দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি।

গত ২০১২ সাল থেকে কিউএস র‌্যাংকিংয়ে পেছনে হটছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেবার ঢাবির অবস্থান ছিলো ৬০১ এর মধ্যে। তবে ২০১৪ সালে তা পিছিয়ে ৭০১তম স্থানের পরে চলে যায়।

এই বছর সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের পাঁচটিই যুক্তরাষ্ট্রের। এছাড়া বাকি পাঁচটির মধ্যে যুক্তারাজ্যের চারটি এবং সুইজারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় আছে।

গতবারের মতো এবারও তালিকার এক নম্বরে আছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

Check Also

জমকালো আয়োজনে রিয়াদে মাই টিভির ১৫ তম বর্ষ উদযাপন

ফারুক আহমেদ চান, মধ্যপ্রাচ্য ইনচার্জ!”রিয়াদের বাথা সানসিটি মেডিকেল এর অডিটোরিয়ামে জমকালো আয়োজনে দেশের জনপ্রিয় টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x