Thursday , 25 April 2024
শিরোনাম

সভাপতিমণ্ডলী থেকে বাদ নাহিদ, মান্নান ও রমেশ

আওয়ামী লীগের বিদায়ী কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য পদে থাকা তিন নেতা বাদ পড়েছেন। এরা হলেন নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মান্নান খান ও রমেশচন্দ্র সেন। তাদের দলের উপদেষ্টা পরিষদের সদস্য পদে রাখা হয়েছে।

এছাড়া উপদেষ্টা পরিষদে ঢুকেছেন বিদায়ী কমিটির যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান। তবে বাদ পড়েছেন সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন শফিক।

শনিবার রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দলটির ২২তম জাতীয় সম্মেলনের মাধ্যমে নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা প্রাপ্ত ক্ষমতাবলে নতুন কমিটি ঘোষণা করেন।

নতুন কমিটিতে আছেন যারা সম্মেলনের কাউন্সিল অধিবেশনে কাউন্সিলরদের কণ্ঠভোটে টানা দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা। আর টানা তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পেয়েছেন ওবায়দুল কাদের।

ঘোষিত কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে রয়েছেন মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মোস্তফা জালাল মহিউদ্দিন, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম ও সিমিন হোসেন রিমি।

যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

কোষাধ্যক্ষ পদে এইচ এন আশিকুর রহমান, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, নারী বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে রয়েছেন ডা. রোকেয়া সুলতানা।

কমিটিতে সাংগঠনিক সম্পাদক পদে আহমদ হোসেন, বি. এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস. এম কামাল হোসেন, মির্জা আজম, আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল ও সুজিত রায় নন্দী রয়েছেন।

উপ-দপ্তর সম্পাদক পদে রয়েছেন সায়েম খান। তবে শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক, যুব ও ক্রীড়া সম্পাদক পদ শূন্য রাখা হয়েছে।

নির্বাহী সংসদের সদস্যদের নির্বাচিত করা হবে আওয়ামী লীগের নতুন সভাপতিমণ্ডলীর সভায়।

সকালে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়। শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে এই অধিবেশন উদ্বোধন করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পর্বে আওয়ামী লীগের বিদায়ী কমিটির সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা বক্তব্য রাখেন।

পরে বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শুরু হয়। সেখানে দলের জেলা পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন। এরপর অধিবেশনে নতুন নেতৃত্ব নির্বাচিত হয়।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x