Wednesday , 24 April 2024
শিরোনাম

সমঝোতায় প্রস্তুত রাশিয়া, শিকে পুতিন

রাশিয়া সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ক্রেমলিনে স্বাগত জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (২০ মার্চ) সন্ধ্যার দিকে ক্রেমলিনে পৌঁছান চীনা প্রেসিডেন্ট। এরপর দুই নেতা বৈঠকে বসেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক লাইভ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বৈঠকে চীনা প্রেসিডেন্টকে পুতিন বলেন, গত কয়েক বছরে অগ্রযাত্রার দিকে চীনের উল্লম্ফন ঘটেছে। পুরো বিশ্বে এটি আগ্রহের জন্ম দিয়েছে, দুর্ভাগ্যবশত শত্রুরাও নজর দিচ্ছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, প্রতীকী অর্থে চীনের নেতা নির্বাচিত হওয়ার পর দশ বছর আগে আমরা এখানে সাক্ষাৎ করেছিলাম। এবার আমরা এই সম্পর্কের উন্নতি ঘটিয়েছি। আমাদের অনেক সাধারণ স্বার্থ ও লক্ষ্য রয়েছে।

চীনা প্রেসিডেন্টকে পুতিন আরও বলেন, ইউক্রেন সংকট নিয়ে বেইজিংয়ের পরামর্শ সম্পর্কে রুশ সরকার অবগত। তিনি বলেন, আপনি জানেন, আমরা সবসময় সমঝোতার জন্য প্রস্তুত এবং আমরা আপনাদের পরামর্শসহ সব প্রশ্ন আলোচনা করবো। এর আগে সোমবার মস্কো সময় ১২টা ৫৯ মিনিটে ভনুকোভো বিমানবন্দরে অবতরণ করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

রুশ বার্তা সংস্থা তাসের তথ্য অনুযায়ী, মস্কো সফরে সোম ও মঙ্গলবার পুতিনের সঙ্গে দুই দফায় বৈঠকে বসবেন চীনা প্রেসিডেন্ট। মঙ্গলবার সকালে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

প্রসঙ্গত, শি জিনপিংয়ের এই সফরের মূল লক্ষ্য ইউক্রেন যুদ্ধ বন্ধে আলোচনা। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর এটিই চীনা প্রেসিডেন্টের প্রথম রাশিয়া সফর। এই যুদ্ধে রাশিয়াকে প্রকাশ্যে সামরিক সহযোগিতা না দিলেও কূটনৈতিক এবং অর্থনৈতিক সমর্থন দিয়ে পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ধরে রেখেছেন শি।

Check Also

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশ সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x