Friday , 29 March 2024
শিরোনাম

সরকারি কর্মচারীদের জন্য নির্মাণ হবে ৬৫০৮ ফ্ল্যাট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসরণ করে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব বাস্তবায়িত হলে নতুন ৬ হাজার ৫০৮টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এতে আবাসন সুবিধা ১৫ শতাংশ বাড়বে।

এছাড়া সরকারের ৮ হাজার ৮৩৫টি ফ্ল্যাট নির্মাণ করারও পরিকল্পনা রয়েছে। পাশাপাশি পাঁচ হাজার ২১১টি ফ্ল্যাট নির্মাণ কাজ দ্রুততম সময়ে শেষ করে সরকারি কর্মচারীদের বুঝিয়ে দেয়া হবে। সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীত করার উদ্দেশ্যে এ খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, রাজধানী ঢাকার পার্শ্ববর্তী এলাকায় চারটি স্যাটেলাইট সিটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে পদ্মা বহুমুখী সেতুর উভয় প্রান্তে বঙ্গবন্ধু স্যাটেলাইট সিটি নির্মাণ করা হবে।

এবারের অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এ বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি পঞ্চম বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ মেয়াদে এটি ২৩ তম বাজেট। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

Check Also

জিম্মি জাহাজ ও নাবিকদের নিয়ে যা জানালো মালিকপক্ষ

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি ‘এমভি আবদুল্লাহ’ নামের জাহাজটিতে কোনো ধরনের সামরিক অভিযান চায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x