Thursday , 25 April 2024
শিরোনাম

সুনামগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড. নঈম শেখ

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. আবু নঈম শেখ। বর্তমানে তিনি গাজীপুরে অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) গণিত বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রনালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চার বছরের জন্য শর্তসাপেক্ষে এ নিয়োগ দেয়া হয়।

ড. নঈম শেখ জাপান সরকারের বৃত্তির অধীনে কিয়োটো বিশ্ববিদ্যালয়ে গবেষনা শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এর আগে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) এ ১ম শ্রেণীতে ৪র্থ এবং স্নাতকোত্তর এ ১ম শ্রেণীতে ৩য় স্থান অর্জন করেন।

এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপক একাধিকবার ডুয়েটের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ড. নঈম শেখ ভিজিটিং ফেলো হিসেবে অস্ট্রেলিয়ার দা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (UQ) এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (QUT) তে দায়িত্ব পালন করেন।

বতর্মানে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন। তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) রাষ্ট্রপতি মনোনীত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই গণিতবিদ।

তিনি গাজীপুর কাপাসিয়া উপজেলার রাওনাট গ্রামে সম্ভ্রান্ত পরিবারে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে এক ছেলে এক মেয়ের জনক। সন্তানেরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে অধ্যয়ন শেষে সড়ক ও জনপথ এবং বিপিডিবি তে কর্মরত আছেন। স্ত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাবেক অধ্যাপক। পুত্রবধু বুয়েট থেকে পাশ করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এবং মেয়ের জামাই বুয়েট থেকে অধ্যয়ন শেষে বর্তমানে আমেরিকায় পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x