Saturday , 20 April 2024
শিরোনাম

সৌদিতে গ্রেপ্তার আরও সাড়ে ১২ হাজার প্রবাসী

সৌদি আরবে গত এক সপ্তাহে দেশটির বিভিন্ন অঞ্চলে আবাসিক ও শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী ১২ হাজার ৪৫৮ জন প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। আল আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চলতি মাসের ১২ মে থেকে ১৮ মে সৌদি নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট এবং পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেট (জাওয়াজাত) দ্বারা পরিচালিত যৌথ মাঠ অভিযানের সময় এসব অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

এর মধ্যে রেসিডেন্সি আইন লঙ্ঘন করায় ৭ হাজার ৮৩৬ জনকে অবৈধভাবে সীমান্ত পারাপারের দায়ে ৩ হাজার ১৩৪ জন কাজ সম্পর্কিত আইন লঙ্ঘন করায় ১ হাজার ৪৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এছাড়া ১১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে অবৈধভাবে রাজ্যে প্রবেশ করায়। যাদের ৪৭ শতাংশ ইয়েমেনি, ৩৫ শতাংশ ইথিওপিয়ান এবং ১৮ শতাংশ অন্যান্য জাতীয়তার। এছাড়া আরও ৭১ জনকে গ্রেপ্তা করা হয় যারা পাশের দেশে অবৈধভাবে যেতে চাচ্ছিল। অভিবাসী পাঁচারের সাথে সম্পর্কিত আরও ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে জানানো হয়, রাজ্যে অবৈধ অভিবাসী প্রবেশে সহায়তা, পাঁচার এবং আশ্রয় প্রদানের সাথে সংশ্লিষ্ট যে কাউকে ১৫ বছরের জেল বা ১ থেকে ২৬ মিলিয়ন সৌদি রিয়েল জরিমানা করা হবে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে যে কেউ সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘন করে কাউকে রাজ্যে প্রবেশের সুবিধার্থে ধরা পড়ে বা তাকে পরিবহন বা আশ্রয় বা যে কোনো উপায়ে কোনো সহায়তা বা পরিষেবা সরবরাহ করে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে।

শ্রম ও অভিবাসী আইন লঙ্ঘনকারীদের ব্যাপারে কোন তথ্য থাকলে মক্কা এবং রিয়াদে ৯১১ এবং বাকি এলাকা গুলোতে ৯৯৬ বা ৯৯৯ রিপোর্ট করতে বলা হয়েছে।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x