Friday , 19 April 2024
শিরোনাম

সৌদি আরব সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার তিন দিনের সফরে সৌদি আরবে যাচ্ছেন, সেখানে তিনি দেশটির বাদশাহ ও যুবরাজের সঙ্গে দেখা করবেন। করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে চীনা নেতা তার তৃতীয় বিদেশ সফরে আসবেন এবং ২০১৬ সালের পর সৌদি আরবে এটি তার প্রথম সফর।

সরকারি সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) মঙ্গলবার বলেছে, দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক এবং কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার জন্য সৌদি আরবের বাদশাহ সালমানের আমন্ত্রণে শি-এর এই সফর।

এসপিএ আরও জানিয়েছে, দুই দেশের দ্বিপাক্ষিক সম্মেলনে ২৯.২৬ বিলিয়ন ডলার মূল্যের প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে ।

বুধবার সকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে সফরের বিষয়টি নিশ্চিত করেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, শি সৌদি আরবে রাষ্ট্রীয় সফর করবেন এবং রিয়াদে প্রথম চীন-আরব রাষ্ট্র সম্মেলন এবং চীন-জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর সাথে সম্পর্কে ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে চীন। এ কারনে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে সম্পর্ককে আরও গভীর করার দিকে গুরুত্ব দিচ্ছে দেশটি। শি-এর সফরটি এই পরিকল্পনাউ অংশ।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস, চীন-আরব রাষ্ট্র সম্মেলনকে চীন-আরব দেশগুলোর সম্পর্কের ইতিহাসে একটি মাইলফলক হিসাবে বর্ণনা করেছে।

সূত্র: আলজাজিরা

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x