Saturday , 20 April 2024
শিরোনাম

স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

পেনাল্টি শুটআউটে স্পেনকে ৩-০ গোলে হারিয়ে ইতিহাস রচনা করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো মরক্কো।

কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের শেষ দিনের খেলায় চারটি দেশ মাঠে নামবে। দিনের প্রথম ম্যাচে কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হয় মরক্কো। প্রথমার্ধে কেউই সুযোগ লাগাতে পারে নি। গোলশূন্য ‘ড্র’ নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের ধার বাড়াতে থাকে উভয় দল। তবে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি স্পেন ও মরক্কো। ফলে নির্ধারিত সময়ের খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি কোনো দল। ফলসরূপ খেলার পরিণতি নির্ধারণে নেয়া হয় পেনাল্টি শুটআউটের সহায়তা।

১২০ মিনিটের লড়াইয়েও ম্যাচের ফলাফল গোলশূন্য। অবশেষে টাইব্রেকারে গড়ায় ম্যাচ। সেখানে মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনো তিন তিনটি শট ঠেকিয়ে দেন। আফ্রিকার দেশটির হয়ে নায়কের ভূমিকায় যেন অবতীর্ণ হলেন স্প্যানিশ ক্লাব সেভিয়ার হয়ে খেলা এই গোলরক্ষক। নিজ দেশের হয়ে গড়লেন ইতিহাস। যা কেউই আগে করতে পারেনি। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার শেষ আটে উঠেছে মরক্কো।

ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে পেছনে ফেলে ‘এফ’ গ্রুপের সেরা দল হিসেবে নক আউট পর্ব খেলতে এসেছে মরক্কো। অন্যদিকে ‘ই’ গ্রুপে জাপানের পর দ্বিতীয় স্থানে থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে স্পেন। র‌্যাঙ্কিংয়ে স্পেনের থেকে ১৫ ধাপ পিছিয়ে মরক্কো ম্যাচের শুরু থেকেই সমানে সমান লড়েছে। যার ফলসরূপ সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠলো মরক্কো।

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x