Thursday , 28 March 2024
শিরোনাম

স্বপ্নটা বড়, ক্যানসার হাসপাতাল করার: সাকিব

মাঠের বাইরে প্রায়ই সমর্থক ও জনগণের কল্যাণে নিজেকে মেলে ধরেন বিশ্ব ক্রিকেটে কিংবদন্তি অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার দেশের ক্রিকেটারের এই পোস্টারবয় প্রতিষ্ঠা করলেন নিজের নামে ক্যানসার ফাউন্ডেশন ‘সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন’।

শুক্রবার (২৪ মার্চ) রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠান করে সাকিবের ক্যানসার ফাউন্ডেশন যাত্রা শুরুর ঘোষণা দেওয়া হয়। সেখানেই বক্তব্য রাখেন সাকিব। নিজের বক্তব্যে ক্যানসার ফাউন্ডেশন নিয়ে পরিকল্পনার কথা জানান বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিব বলেন, রোজার শুরু, জুম্মার দিন, আজ আর আমার জন্মদিন। একদিনে সব মিলে গেছে তাই দিনটি আমার জন্য আলাদা। আলাদা আরো একটি কারণে, আমাদের এই নতুন উদ্যোগের কারণে। আমি অনেক সময় অনেক কিছুর সঙ্গে জড়িয়েছি। চেষ্টা করেছি মানুষের পাশে থাকার। এবার প্রাতিষ্ঠানিকভাবে কিছু করতে চাই। এই ক্যানসার ফাউন্ডেশন করার পেছনে সত্যিকার অর্থে সেটিই কারণ।

‘একটা ডায়াগনসিস সেন্টার করতে চাই। তারও আগে চাই মানুষের মাঝে সচেতনতা বাড়াতে। আমার কাছে মনে হয় এটা খুবই গুরুত্বপূর্ণ। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি, অনেক আর্লি স্টেজে যদি এটা ধরা পড়ে কিংবা শুরুতেই ডায়াগনসিস করা যায়, তাহলে আমার মনে হয় এখন অনেক ভালো চিকিৎসা আছে। যার মাধ্যমে মানুষ অনেক দিন বেঁচে থাকতে পারবে। ’

রোগের ব্যাপারে সচেতনতার কথা জানিয়ে সাকিব বলেন, ক্যানসারকে সবাই মরণব্যাধি বলে। তবে এর ভয়ে পিছিয়ে থাকলে তো চলবে না। আমাদেরকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে, মানুষকে সাহস দিতে হবে, দেখাতে হবে আশা। আমরা সবাই মিলে সেই কাজটি করতে চাই। যতো ক্ষুদ্র পর্যায়ে থেকেই হোক না কেন। সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন এইসব মানুষের জন্য কাজ করতে চায়, যাদের সামর্থ্য নেই ক্যানসার মতো ব্যয়বহুল চিকিৎসাকে এগিয়ে নেওয়ার, যাদের সামর্থ্য নেই ক্যানসার ডায়াগনসিস করার।

‘আমরা যদি একজন, একশ জন বা এক হাজার জন মানুষকেও সাহায্য করতে পারি, সেটিই আমাদের জন্য বড় অর্জন হবে আমি মনে করি। আমাদের স্বপ্নটা বড়, একটা ক্যানসার হাসপাতাল করার। যেখানে পরিপূর্ণ আধুনিক চিকিৎসার সকল সুবিধা থাকবে। তবে একদমই কম খরচে। মানুষ যেন হাসপাতালে এসে হাসি মুখে বাড়ি ফিরবে। গর্ব করে বলবে, বাংলাদেশেও এমন একটি হাসপাতাল আছে। যা কিনা ছড়িয়ে পড়বে দেশ ছেড়ে বিশ্বের বিভিন্ন পর্যায়ে। স্বপ্নটা বিশাল। হয়তো এখনই সম্ভব নয়। তবে একদিন নিশ্চিত হবে ইনশাআল্লাহ্‌।’

Check Also

বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

সিলেট টেস্টে বাংলাদেশ দলের হার কার্যত নিশ্চিত হয়ে গেছে গতকাল শেষ বিকালেই। সোমবার শ্রীলংকার ৫১১ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x