Tuesday , 23 April 2024
শিরোনাম

স্বপ্নের পদ্মা সেতু বনাম বিএনপি

আজ ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন ।  এটা সেই সেতু, যার প্রতিটি পিলার ও স্প্যান বসানোর সময় গণমাধ্যমে বড় করে খবর হয়েছে। বাংলাদেশে এত বড় ভাগ্যবান প্রকল্প বোধ করি আর একটিও নেই, যার প্রতিটি ধাপ গণমাধ্যমের নজর কেড়েছে। যা বিএনপি সহ দেশের উন্নয়েনে যারা বিশ্বাসী নয়  দেশবিরোধী রাজাকার তাদের আজ রাতের ঘুম হারাম হয়েছে ।

তাদের আজও বিশ্বাস করতে কষ্ট হচ্ছে আসলেই স্বপ্নের পদ্মা সেতু বাংলাদেশ আওয়ামীলীগ সরকারের হাত দিয়েই উদ্বোধন হচ্ছে । আহা তাদের মনে কি যে জ্বালা তা তাদের কথা বার্তায় বুঝা যায় । একজন বলে পদ্মা সেতু নাকি খালেদা জিয়া করতে দিনের বেলায় স্বপ্নে দেখেছিল । আজকাল আবার আরেক জন বিএনপির সংসদ পদ্মা সেতুকে আর ভুপেন হাজারিকা সেতুর সাথে তুলনা করে মহান সংসদে । তাঁর মনে হয় জানা নেই মহান জাতীয় সংসদে মনগড়া কথা বলার স্থান না । সে পাহাড়ের চুড়ার সাথে সাগলের ঘাস খাওয়াকে এক করে ফেলছে । যেহেতু পদ্মা সেতু আর ভুপেন হাজারিকা সেতু তুলনা নিয়ে কথা হচ্ছে । সেহেতু এই উত্তর আগে দিয়ে নেই ,

১। ভূপেন হাজারিকা সেতু একটি দুই লেনের সেতু আর পদ্মা সেতু দু’তলা বিশিষ্ট সেতু । এই বাংলার পদ্মা সেতু বিশ্ব হাতে গুনা কয়েকটি ।

২। ভূপেন হাজারিকা সেতুর পাইলিং লোড ক্যাপাসিটি ৬০ টন অন্যদিকে পদ্মা সেতুর পাইলিং লোড ক্যাপাসিটি ৮ হাজার ২০০ টন। ভুপেন হাজারিকা সেতুর একেকটি পিলার ১২০ টন অন্যদিকে পদ্মা সেতুর একেকটি পিলার ৫০ হাজার টন ।

৩। ভুপেন হাজারিকা সেতু একটি খরস্রোতা উপ-নদীতে তৈরি অপরদিকে পদ্মাসেতুর সরাসরি খরস্রোতা প্রবল পদ্মা নদীতে তৈরি।

৪। ভুপেন হাজারিকা সেতু নদী শাসনে কোনটাই হয়নি অপরদিকে পদ্মা সেতুতে শুধুমাত্র নদী শাসন করার জন্য ৮৯৭২ কোটি টাকা ব্যয় হয়েছে এবং নদীশাসনের এলাকা ১৬ কিলোমিটার । সেই সাথে পদ্মা সেতুর উদ্বোধনের সাথে সাথে তিনটি বিশ্বরেকর্ড হবে । যা নেট থেকে জেনে নিবেন ।

এখন বিএনপি’র মহিলা সংসদ সংসদে দাঁড়িয়ে পদ্মা সেতু আর ভুপেন হাজারিকা সেতু মনগড়া তথ্য দেওয়ার আগে একটু লেখা পড়া করে সংসদে আসলে মহান সংসদের মর্যাদা রক্ষা পাবে । তার এসব ভুল তথ্য মার্কেটিং বাজারে খুবই কার্যকর। আজকের বিএনপিকে জনগণ বয়কট করেছে । তারা আজ বিনোদনে সংগঠন । হবেনা বা কেন নেতা ছাড়া নেতৃত্বে এগিয়ে যাচ্ছে তারা । বাংলার জনগণ বিএনপিকে আর বিশ্বাস করে না ।

তবুও তাদের সচেতন করার জন্য একটা কথায় বলবো , পাহাড়ের সাথে কখনো আপনার বাড়ির উঠানের তুলনা করবেন না । কারণ আপনার বাড়ির উঠানের উঁচু আর পাহাড়ের উঁচু এক নয় । ঐ পাহারের উচুতে যেতে আপনার সাধনার প্রয়োজন। ঠিক তেমনি পদ্মা সেতু বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের একটি সাধনা। যে সাধনার বাস্তবায়ন এখন পুরো পৃথিবী দেখছে ।

যা বাঙালি জাতিকে বিশ্বের বুকে গর্বিত জাতি হিসেবে আরো একবার পরিচয় লাভ করাচ্ছে । সর্বশেষ এ কথায় বলতে চায় জাদুঘরের সাথে কখনো মাটির ঘরের তুলনা করবেন না । কেননা জাদুঘরে মাটিরঘর সহ আরও অনেক ঘর প্রদর্শন করা হয় ।

বাংলাদেশ আওয়ামী লীগ দক্ষিণ এশিয়া তথা বিশ্ব রাজনীতির একটি ব্রান্ড। যার নেতৃত্বে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা। যার হাত ধরে দেশ হতে যাচ্ছে আধুনিক উন্নত বাংলাদেশ ।

এই অবদান বাংলার জনগণের।  আজ বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ এর একটি বাক্য সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবানা যা আবারও প্রমাণ করলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ।

জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয় দেশরত্ন শেখ হাসিনা ।

 

লেখকঃ রুবেল শিকদার , সহকারী সম্পাদক বাংলা৫২নিউজ । চেয়ারম্যান ,হিউম্যান এইড ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

Check Also

ময়মনসিংহে জেলার শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক নির্বাচিত হয়েছেন মোঃ আনোয়ার হোসেন

দিলীপ কুমার দাস, নিজস্ব প্রতিবেদক ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মোঃ আনোয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x