Saturday , 20 April 2024
শিরোনাম

স্যাংশন দেওয়া দেশ থেকে কিছুই কিনবে না বাংলাদেশ

বিশ্বে এখন স্যাংশন দেওয়ার একটা প্রবণতা হয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেসব দেশ স্যাংশন দিবে তাদের কাছ থেকে বাংলাদেশ কিছুই কিনবে না। এটার জন্য আমি (প্রধানমন্ত্রী) সিদ্ধান্ত নিতে বলেছি।

তিনি বলেন, আমাদের দেশে যাদের দিয়ে সন্ত্রাস-জঙ্গিবাদ দমন করা হয় তাদের উপরে স্যাংশন দেওয়া হয়। আমি বলছি যেসব দেশ বাংলাদেশকে স্যাংশন দেবে তাদের থেকে আমরা কোনো কিছু কিনবো না।

শনিবার (১৩ মে) সকালে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬০তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার ১০ বছরের মধ্যে উন্নত বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতো বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের উন্নয়ন করতে চাই। উন্নয়নের মূল চালিকাশক্তি আপনাদের (প্রকৌশলী) হাতে, এটা মনে রাখতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি বেঁচে থাকলে ১০ বছরে বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশে হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতো।

শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধের পরে শূন্য হতে যাত্রা শুরু করে মাত্র তিন বছর সাত মাস সরকারে ছিলেন বঙ্গবন্ধু। এর মধ্যেই স্বাধীন বাংলাদেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ঘুর দাঁড়াচ্ছিল। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নত করা, একটি সংবিধান উপহার দেওয়া, রাস্তাঘাট পুল-ব্রিজ আবার পুণর্গঠন, পুনর্বাসন করা, দেশকে আর্থসামাজিকভাবে এগিয়ে নিয়ে জাতিকে স্বল্পোন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিদ্যমান উন্নয়নের ধারাকে সমুন্নত রাখতে দেশের উন্নয়নের মূল শক্তি ইঞ্জিনিয়ারদের প্রতি আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, তার সরকার কখনোই কোনো অপ্রয়োজনীয় মেগা প্রকল্প গ্রহণ করে না। তিনি বলেন, আমরা অপ্রয়োজনীয় মেগা প্রকল্প গ্রহণ করি না।

তিনি আরও বলেন, তিনি সর্বদা যে বিষয়টির ওপর জোর দেন তা হল কোন পরিকল্পনা দেশের জনগণের জন্য সর্বোত্তম সুবিধা বয়ে আনবে এবং সরকার তা থেকে আয় করতে সক্ষম হবে।

শেখ হাসিনা বলেন, মেগা প্রকল্প নিয়ে অনেকেই অনেক কথা বলেছেন। কিন্তু প্রকল্পগুলো শেষ হলেই এর সুফল সাধারণ মানুষ ভোগ করছে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানতে চান, যারা এসব মেগা প্রকল্পের সমালোচনা করেন, তারা কী বলতে চান।

তিনি বলেন, আমরা যে প্রকল্পই নিই না কেন, প্রথমেই আমরা ভাবি দেশের মানুষ কতটা উপকৃত হবে। আর সেই প্রকল্পের কাজ শেষ হলে কী রিটার্ন হবে এবং কত দ্রুত আসবে।

শেখ হাসিনা বলেন, তিনি কখনোই কোনো দেশ বা কোনো সংস্থার দেওয়া বিপুল পরিমাণ অর্থের কোনো প্রকল্প গ্রহণ করেন না যা দেশ ও জনগণের জন্য কোনো কল্যাণ বয়ে আনে না।

Check Also

দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি

গত কদিন ধরেই প্রচণ্ড গরম চলছে দেশের সব অঞ্চলেই। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x