Saturday , 20 April 2024
শিরোনাম

হজ-ওমরাহ যাত্রীদের জন্য ডিজিটাল প্লাটফর্ম ‘নুসুক’ চালু করল সৌদি

সারা বিশ্ব থেকে আসা হজ ও ওমরাহযাত্রী এবং দর্শনার্থীদের মক্কা ও মদিনায় ভ্রমণ সহজতর করতে নতুন একটি সমন্বিত ডিজিটাল প্লাটফর্ম নুসুক (নুসুক ডট এসএ) চালু করেছে সৌদি সরকার।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় সোমবার নুসুক (nusuk.sa) আনুষ্ঠানিক এ ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে। যা সমস্ত হজ ও ওমরাহযাত্রী এবং দর্শনার্থীদের মক্কা ও মদীনায় তাদের যাত্রার সহজ করতে একটি গেটওয়ে হিসেবে কাজ করবে।

এই ই-প্ল্যাটফর্মের লক্ষ্য হচ্ছে সারা বিশ্ব থেকে সৌদি আরবে আসা মুসলমানদের অভিজ্ঞতা বাড়ানো এবং ওমরাহ পালনের জন্য আগমন প্রক্রিয়া সহজতর করা।

নুসুক ভিশন ২০৩০ পিলগ্রিম (হজযাত্রী) এক্সপেরিয়েন্স প্রোগ্রামের একটি উদ্যোগ। নুসুক হজযাত্রী এবং দর্শনার্থীদের জন্য তথ্য এবং বিস্তৃত পরিসরের পরিষেবা সরবরাহ করবে। যা তাদের স্বাচ্ছন্দ্য ও স্বাচ্ছন্দ্যের সাথে ওমরাহ পালন করতে সক্ষম করে তুলেবে। এটি প্রদত্ত পরিষেবার মান বাড়াবে এবং দর্শনার্থীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে।

সৌদি পর্যটন কর্তৃপক্ষের সাথে সহযোগিতা ও অংশীদারিত্বের ভিত্তিতে নুসুক ভিসা, পারমিট, বুকিং প্রক্রিয়া এবং পদ্ধতির সুবিধাসহ ভিজিট সৌদি ইকোসিস্টেম জুড়ে পরিসেবা প্রদানের জন্য এই প্লাটফর্ম চালু করা হয়েছে।

নুসুক মক্কা ও মদীনায় আসা মুসলমানদের অভিজ্ঞতা উন্নত ও সমৃদ্ধ করার জন্য বিভিন্ন প্যাকেজ এবং প্রোগ্রামও অফার করে।

পরবর্তী পর্যায়ে, অতিরিক্ত পরিষেবা যেমন ইন্টারেক্টিভ মানচিত্র, অফার এবং ক্রিয়াকলাপের একটি ক্যালেন্ডার, স্বাস্থ্যসেবা তথ্য এবং পরিষেবা এবং বিভিন্ন ভাষায় সমস্ত নীতি নির্দেশিকাগুলির জন্য একটি ডিজিটাল নির্দেশিকা যোগ করা হবে।

নুসুক বেসরকারী খাতের জন্যও সুযোগ দেবে, পরিষেবা প্রদানকারীদের হজযাত্রী এবং দর্শনার্থীদের ইলেকট্রনিকভাবে তাদের পরিষেবা প্রদান করতে সক্ষম করে তুলবে।

মাকাম প্ল্যাটফর্মটি ওমরাহ ট্রিপ প্রোগ্রাম পরিকল্পনাকে সমর্থন করতে থাকবে। যতক্ষণ না এর পরিষেবাগুলি পরবর্তী পর্যায়ে নুসুকে স্থানান্তর করা হয়।

হজ ও ওমরাহ মন্ত্রী এবং পিলগ্রিম এক্সপেরিয়েন্স প্রোগ্রামের কমিটির চেয়ারম্যান ড. তৌফিক আল-রাবিয়াহ ব্যাখ্যা করেছেন যে, নুসুক হল আধুনিক প্রযুক্তি ব্যবহার করে হজযাত্রীদের প্রদত্ত পরিষেবার মান উন্নত করার প্রচেষ্টার ধারাবাহিকতা।

উপরন্তু, নুসুক, বেশ কয়েকটি সরকারী সংস্থার সাথে একযোগে, পদ্ধতির সহজতর করার জন্য কাজ করবে এবং হজযাত্রী ও দর্শনার্থীদের তাদের আধ্যাত্মিক যাত্রা সর্বাধিক উপভোগ করতে সক্ষম করবে।

পর্যটন মন্ত্রী এবং সৌদি পর্যটন কর্তৃপক্ষের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, আহমেদ আল খাতিব, পিলগ্রিম এক্সপেরিয়েন্স প্রোগ্রামের ছত্রছায়ায় নুসুকের গুরুত্ব এবং কর্তৃপক্ষ এবং কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা ও একীকরণের কাঠামোর মধ্যে এর ভূমিকার উপর জোর দিয়েছেন।

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x