Thursday , 25 April 2024
শিরোনাম

হিসাবে-নিকাশ করেই ভোজ্যতেলের দাম সমন্বয়: বাণিজ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম এখনও বাড়ানো হয়নি জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন আন্তর্জাতিক বাজার এবং ডলারের মূল্যবৃদ্ধি পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরে হিসাবে-নিকাশ করে ভোজ্যতেলের দাম সমন্বয় করা হবে।

বুধবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের কাছে হিসাব আছে জ্বালানি তেলের দাম বাড়ার ফলে পরিবহন ব্যয় কত বেড়েছে। বড়জোর ৫০ পয়সা বাড়তে পারে কেজিতে। কিন্তু হয়েছে কত? ৪ টাকা বেড়ে গেছে। কোনো যুক্তি আছে বলেন। তার মানে সংশ্লিষ্টরা সুযোগটি নিচ্ছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের একটু সময় দেন। আমরা সবাই মিলে চেষ্টা করছি। ডলারের দামটা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছিল। খুব চেষ্টা করা হচ্ছে, কীভাবে কী করা যায়। আপনারা সবই জানেন, সরকার চেষ্টা করছে। আমরা স্বীকার করেছি, আমরা কষ্টে আছি। এ কষ্টকে লাঘব করতে প্রধানমন্ত্রী চেষ্টা করছেন।

তেলের দাম বৃদ্ধিতে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম বেড়ে গেছে। এ বিষয়গুলো মনিটরিং করা হচ্ছে কিনা- জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা সত্য কথাই বলেছেন। আমরা এ বিষয়গুলো দেখছি। তবে সবকিছু বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে না।

টিপু মুনশি বলেন, টিসিবির পণ্য বিতরণ এবং সুবিধাভোগীদের তালিকাভুক্তির বিষয়ে টিআইবির প্রতিবেদন শতভাগ সঠিক নয়। তাদের হিসাবে গরমিল আছে।

তিনি বলেন, ‌সারাদেশে ১ কোটি সুবিধাভোগীকে টিসিবির পণ্য দেওয়া হবে। প্রায় পুরো দেশের তালিকা চূড়ান্ত করা হয়েছে। ঢাকা শহরের সাড়ে ৪ লাখের তালিকা এখনও বাদ রয়েছে। তবে কাজ চলছে।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x