Thursday , 25 April 2024
শিরোনাম

৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি যুক্তরাষ্ট্রে

#গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতির মুখোমুখি যুক্তরাষ্ট্র। বর্তমানে দেশটিতে মূল্যস্ফীাত ৮ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে। এমতাবস্থায় দেশবাসীকে কোনো আশার বাণী শোণাতে পারেননি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বরং তিনি সতর্ক করে বলেছেন, মূল্যস্ফীতি দীর্ঘায়িত হতে পারে।

সম্প্রতি গত কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে যাওয়া প্রসঙ্গে বাইডেন বলেছেন, ‘আমাদের আরও কিছুদিন এই মূল্যস্ফীতি নিয়েই চলতে হবে। এই সংকট ক্রমে কমে আসবে। তবে তার আগে কিছু সময় আমাদের এটি সহ্য করতেই হবে’।

শনিবার যুক্তরাষ্ট্রের বেভারলি হিলে ডেমোক্র্যাট দলের তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় তিনি এই কথা বলেন।

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক মূল্যস্ফীতির বিষয়ে দেশটির নীতি নির্ধারক এবং অর্থনীতিবিদেরা ধারণা করেছিলেন, এই মূল্যস্ফীতি খুবই ‘সাময়িক’ এবং সময়ের সঙ্গে সঙ্গে কোভিড-১৯ মহামারির পর অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রম চালু থাকায় শিগগিরই এই অবস্থা কেটে যাবে।

কিন্তু তাদের ধারণা ভুল প্রমাণ করে দিয়ে দেশটির খাদ্যদ্রব্যসহ বিভিন্ন পণ্যের দাম বাড়তে শুরু করে। বিশেষ করে ইউক্রেন যুদ্ধ শুরুর পর দাম বাড়তে থাকে আরও বেশি হারে।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x