Saturday , 20 April 2024
শিরোনাম

সাংবাদিককে তথ্য না দেওয়ায় সরকারি কর্মকর্তার জরিমানা

ইচ্ছাকৃত তথ্য না দেওয়ায় ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার হামিদুর রহমানকে জরিমানা করেছে তথ্য কমিশন। শনিবার (২৭ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পকলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মণ।

তিনি বলেন, শুনানিতে আমিও উপস্থিত ছিলাম। যমুনা টেলিভিশনের ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও ড. আব্দুল মালেক এ রায় দেন।
হামিদুর রহমান বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কালচারাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।

রায়ে উল্লেখ করা হয়, ১৫ মার্চ হামিদুর রহমানের কাছে ২০২০-২১ অর্থবছর থেকে ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমিতে ২০টি অনুষ্ঠানের বরাদ্দ, বাস্তবায়নের তারিখ ও বিবরণসহ খরচের তথ্য চেয়ে আবেদন করেন হামিদুর রহমান। নির্ধারিত সময়ে সে তথ্য না পেয়ে অভিযোগকারী ৯ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক বরাবর আপিল করেন। আপিলের পরও কোনো প্রতিকার না পেয়ে অভিযোগকারী সংক্ষুব্ধ হয়ে ৯ জুন তথ্য কমিশনের কাছে অভিযোগ করেন।পরে তথ্য কমিশন অভিযোগটি পর্যালোচনা করার জন্য ২০ জুলাই শুনানির দিন ধার্য করে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি গ্রহণের জন্য অভিযোগকারী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার প্রতি সমন জারি করেন। শুনানিতে বর্তমান দায়িত্বপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মণ ও সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমান সংযুক্ত হন। শুনানি শেষে এবং কাগজপত্র পর্যালোচনায় প্রমাণিত হয় চাওয়া তথ্যসমূহ সরবরাহযোগ্য। অভিযুক্ত হামিদুর রহমান তথ্য প্রদানে অবহেলা করেছেন।

এতে আরও উল্লেখ করা হয়, ইচ্ছাকৃতভাবে প্রদানযোগ্য তথ্য সরবরাহ না করে তথ্যের অবাধপ্রবাহে বাধা-বিঘ্ন সৃষ্টি করায় হামিদুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয়। সাংবাদিকের চাওয়া তথ্য ২০ দিনের মধ্যে সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির মহাপরিচালককে সিদ্ধান্তের অনুলিপি প্রদান করতে বলা হয়েছে।এ বিষয়ে অভিযোগকারী সাংবাদিক হোসাইন শাহীদ বলেন, সরকার অবাধ তথ্য প্রবাহের যে সুযোগ তৈরি করেছে তার সুফল সাধারণ মানুষ পাচ্ছে না। এ রায় সরকারের সে উদ্দেশ্যকে আরও বেগবান ও কার্যকরী করবে।

মো:আলরাজী(স্টাফ রিপোর্টার)

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x