Wednesday , 1 May 2024
শিরোনাম

গণপরিবহনে অপরাধ ঠেকাতে বিশেষ পোশাক

 

রাজধানীর গণপরিবহনে যাত্রী হয়রানি ও বিভিন্ন অপরাধ ঠেকাতে এবার বিশেষ পোশাকের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ এ পোশাকে থাকবে চালকের নাম, ফোন নম্বর ও কোন পরিবহনের চালক বা সহকারী তার বিবরণ।

মঙ্গলবার (১৬ আগস্ট) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ বিভাগের উদ্যোগে বিকাশ পরিবহন ও মেট্রো সার্ভিস পরিবহনের চালক ও সহকারীদের মধ্যে বিশেষ এ পোশাক সরবরাহ করা হয়।

যাত্রী হয়রানিরোধে বাসের চালক ও চালকের সহযোগীকে বিশেষ পোশাক সরবরাহ করা হয়েছে। বিশেষ এ পোশাক তাদের অন্যদের থেকে আলাদা করে দেবে।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাফর হোসেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ট্রাফিক লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহা. মেহেদী হাসান।

এছাড়াও বিকাশ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক সোহরাব হোসেন, চেয়ারম্যান মো. হারুন অর রশীদ ও মিরপুর মেট্রো সার্ভিস-এর ব্যবস্থাপনা পরিচালক মো. দিদারসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ, বিভিন্ন পরিবহনের বাসের চালক ও হেল্পার, সাধারণ যাত্রী ও সাংবাদিক এ সময় উপস্থিত ছিলেন।প্রধান অতিথির বক্তব্যে মো. জাফর হোসেন বলেন, গণপরিবহন ঢাকা শহরের মানুষের চলাচলের অন্যতম বাহন। অধিকাংশ মানুষ এই গণপরিবহন ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করে। কিন্তু ইদানীংকালে বাসের চালক ও চালকের সহযোগীর দ্বারা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। বিশেষ করে বাসের নারী যাত্রীদের সঙ্গে অসদাচরণ করার ঘটনা ঘটছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বাসের মধ্যে ধর্ষণ ও শারীরিক হেনেস্তাসহ অশালীন আচরণের ঘটনা ঘটেছে। কিছুদিন আগে ইডেন কলেজের এক ছাত্রীর সঙ্গে এ ধরনের ঘটনা ঘটে।

তিনি বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বাসের চালক ও চালকের সহযোগীদের বিশেষ পোশাক সরবরাহ করা হয়েছে। পরনে পোশাক থাকলে চালকের নাম, নম্বর ও কোন পরিবহনের চালক বা সহকারী সেটা যাত্রীরা দেখতে পারবেন। কোনো ধরনের আইনবহির্ভূত কাজ করতে গেলে ধরা পড়ে যাবে। এ ভয় থেকে অনেকেই অপরাধ থেকে দূরে থাকবেন।

তিনি আরও বলেন, পোশাক এমন একটি জিনিস যা তাকে অন্যদের থেকে আলাদা করে রাখে। পোশাকে নিজ নিজ পরিবহনের ও নিজের নাম লেখাসহ একটি সিরিয়াল নম্বর দেয়া থাকবে। এ নম্বরে তার পুরো ঠিকানাসহ এনআইডি কার্ড, জন্মসনদ পরিবারের সদস্যদের ফোন নম্বার যুক্ত থাকবে। আর পরিবহন মালিক তাদের ডাটাবেইজে তথ্যগুলো সংরক্ষণ করে রাখবে। এতে করে বাসে কোনো ধরনের ঘটনা ঘটলে পুলিশ জানা মাত্রই খুব অল্প সময়ে অপরাধীকে খুঁজে বের করা সহজ হবে।

সব গণপরিবহনকে বিশেষ পোশাকের আওতায় আনতে পারলে এ কার্যক্রম আরও সফল হবে বলে উল্লেখ করেন তিনি।

এছাড়া এ উপলক্ষে বিশেষ অতিথি হিসেবে ট্রাফিক লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার, বিকাশ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক ও মিরপুর মেট্রো সার্ভিস-এর ব্যবস্থাপনা পরিচালক  বক্তব্য রাখেন।

মো:আলরাজী(স্টাফ রিপোর্টার)

Check Also

মহান মে দিবস আজ

আজ মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামের স্বীকৃতির দিন। শ্রমিকদের দাবির প্রতি সম্মান জানিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x