Tuesday , 21 May 2024
শিরোনাম

পাকিস্তান সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

পাকিস্তানের বন্যা পরিস্থিতি পরিদর্শনে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আগামী ৯ সেপ্টেম্বর এই সফরে যাচ্ছেন তিনি।

নিউইয়র্কে সাংবাদিকদের সাথে আলাপকালে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান দুজারিক বিষয়টি নিশ্চিত করেছেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিনহুয়া। স্টেফান দুজারিক বলেন, পাকিস্তানে স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত লাখ লাখ নারী, পুরুষ ও শিশুকে মর্মান্তিক পরিস্থিতির মুখে পড়তে হয়েছে। তাদের প্রতি সংহতি জানাতে আগামী ৯ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব দেশটি সফরে যাবেন। সফরে জলবায়ু বিপর্যয়ের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো পরিদর্শন করবেন তিনি।

এদিকে পাকিস্তানের বন্যাদুর্গতদের জন্য ৩ কোটি ডলারের মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার (৩০ আগস্ট) দেশটির আন্তর্জাতিক উন্নয়ন ও সহায়তা বিষয়ক সংস্থা ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানে প্রলয়ঙ্করী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে মানবিক সহায়তা হিসেবে ৩ কোটি ডলারের তহবিল দেবে যুক্তরাষ্ট্র। ইউএসএআইডি-এর মাধ্যমে দেশটিকে এই সহায়তা দেওয়া হবে। এর আগে ইসলামাবাদের আহ্বানে সাড়া দিয়ে গত রবিবার পাকিস্তানে বন্যাদুর্গতদের জন্য ত্রাণ সহায়তা পাঠায় তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।

গত জুন থেকে বৃষ্টিপাতে পাকিস্তানের বেলুচিস্তান ও সিন্ধুসহ কয়েকটি প্রদেশ বন্যায় ভাসছে। প্রতিদিনই কোথাও না কোথাও ভূমিধস ঘটছে। নদীর তীব্র স্রোতে ভেসে গেছে বহু ঘরবাড়ি ও সেতু। কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত ৩ কোটি ৩৩ লাখের বেশি নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

Check Also

প্রথম দুই ঘণ্টায় কত শতাংশ ভোট পড়েছে জানালেন ইসি

চলছে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৮টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x