Tuesday , 7 May 2024
শিরোনাম

কৈশোর স্বাস্থ্য পোর্টাল চালু

দেশের কিশোর-কিশোরী-তরুণ-তরুণীদের স্বাস্থ্যবিষয়ক তথ্যসেবা পাওয়া আরও সহজ করতে কৈশোর স্বাস্থ্য ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় কৈশোর স্বাস্থ্য সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন চালু করার ঘোষণা দেয়। এই উদ্যোগের সহযোগী ইউনিসেফ এবং সুইডিশ দূতাবাস।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘এই প্ল্যাটফর্মগুলো হবে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রতিফলন।’

ইউনিসেফের হিসাবে দেশে কিশোর-কিশোরীর সংখ্যা প্রায় ৩ কোটি ৬০ লাখ। তাদের বিকাশে অপরিহার্য স্বাস্থ্যসেবা ও তথ্য পাওয়ার ক্ষেত্রে নানান সামাজিক বাধা।

মানসিক স্বাস্থ্য সচেতনতার অভাবের সঙ্গে সমাজে এ নিয়ে নানা নেতিবাচক ধ্যান-ধারণা ও কুসংস্কার রয়েছে জানিয়ে ইউনিসেফ বলছে, যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নারী-পুরুষ নির্বিশেষে বিশ্বাসযোগ্য তথ্য এবং অত্যাবশ্যক সেবা পাওয়া কঠিন।

ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, বয়ঃসন্ধিকাল রূপান্তরের সময়, যখন কিশোর-কিশোরীরা বিস্তৃত পরিসরে পৃথিবীর মুখোমুখি হয়, মুখোমুখি হয় নতুন চ্যালেঞ্জের। এই অ্যাপটি তাদের স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য দেবে, যেগুলো তারা বাবা-মা, বন্ধু এমনকি স্বাস্থ্যসেবা সংশ্লিষ্টদের কাছেও জিজ্ঞাসা করতে লজ্জা পান।

Check Also

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও যাতে লোডশেডিং না হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x