Monday , 20 May 2024
শিরোনাম

মাধ্যমিকের পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ

তাপদাহের কারণে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বৃহস্পতিবার (০৮ জুন) বন্ধ ঘোষণা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে বুধবার (০৭ জুন) এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এর আগে, প্রাথমিক বিদ্যালয় ও সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর প্রাথমিক শাখার ক্লাস গরমের কারণে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এই সিদ্ধান্তের কথা জানান। বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে এসব প্রতিষ্ঠানে পাঠদান।

অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, মাধ্যমিক স্তরে শিক্ষা কার্যক্রম চালু থাকবে। কারণ ৭ জুন থেকে অর্ধবার্ষিকী মূল্যায়ন ও পরীক্ষা রয়েছে। এ ক্ষেত্রে মাধ্যমিক স্তরের জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মাধ্যমিক শাখা খোলা থাকলেও ছয়টি নির্দেশনা মানতে হবে বলে জানিয়েছে মাউশি। সেগুলো হলো-

১. বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি ও পিটি-প্যারেট করানো যাবে না।

২. তাদেরকে পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে।

৩. শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে।

৪. বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করা হবে।

৫. বিদ্যালয়ের মাঠে কোনো কাজে ছাত্রছাত্রীদের পাঠানো যাবে না

৬. মাঠে খেলাধুলা করা থেকে তাদের বিরত রাখতে হবে।

গত ৪ জুন প্রথমে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত জানায় গণশিক্ষা মন্ত্রণালয়।

গত কয়েক দিন ধরে দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। এতে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। প্রচণ্ড এই গরমে আরও কয়েক দিন ভুগতে হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের সোমবারের (৫ জুন) পূর্বাভাসে বলা হয়েছে, দুই জেলায় তীব্র তাপদাহ ছাড়াও দেশের বেশিরভাগ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। যা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকতে পারে। তবে আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

পূর্বাভাসে বলা হয়েছে, নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি রংপুর বিভাগের অবশিষ্টাংশ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলাসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

Check Also

আয়কর গণনার বেসিক

বাংলাদেশের আয়কর ব্যবস্থা প্রচলন হয়েছিল ব্রিটিশ এবং পাকিস্তান আমলেই। পর্যায়ক্রমে, সর্বাধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x