প্রিন্ট করুন

বঙ্গবন্ধুই বাংলাদেশ এর শিল্পায়নের বীজ রোপন করেন: মোস্তফা জব্বার

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উদ্যোগে "শিল্প ৪.০ - এর জন্য বাংলাদেশের প্রস্তুতিঃ ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে উদ্ভাবন এবং সম্ভাবনা" শীর্ষক লাইভ ওয়েবিনার সেশন,  ৩০ জুলাই ২০২১ তারিখ সন্ধ্যা ৭:৩০ এ অনুষ্ঠিত হয়েছে।ওয়েবিনার সেশনটি বিশ্ববিদ্যালয় এর অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি প্রচার করা হয়।

 

উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এর মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ও আওয়ামী যুবলীগের আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দ সাইদুল হক সুমন।আলোচ্য ওয়েবিনারে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী।

 

ওয়েবিনারে মাননীয় মন্ত্রী বলেন বঙ্গবন্ধুই বাংলাদেশ এর শিল্পায়নের বীজ রোপন করেন।তিনি আজকের "ডিজিটাল বাংলাদেশ" এর সফল তার পিছনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান এবং তার সরকারের ব্যাপক সহায়তার প্রশংসা করেন।তিনি আরো উল্লেখ করেন যে, বাংলাদেশকে চতুর্থ শিল্প বিপ্লব এর জন্য প্রস্তুত করণ কর্মসূচি সফল করার লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহন করবে।মাননীয় মন্ত্রী প্রাথমিক স্তর থেকে উচ্চতর স্তর পর্যন্ত শিক্ষার ডিজিটালাইজেশনের উপর জোর দিয়েছেন এবং মানব সম্পদ উন্নয়ন ও উদ্ভাবনী গবেষণামুলক কাজে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মূল ভূমিকা পালন করতে বলেছেন।

 

ব্যারিস্টার সৈয়দ সাইদুল হক সুমন বাংলাদেশ এর ইন্টারনেট এর গতির উপর আলোকপাত করেন। তিনি বলেন,  প্রয়োজনীয় অপটিকাল ফাইবার সংযোগ না থাকাতে আমরা অনেক পিছিয়ে গিয়েছি এবং এর জন্য ইন্ডাস্ট্রি ৪.০ তে প্রবেশ করতে দেরি হচ্ছে।

 

মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী বাংলাদেশ এর জিডিপি প্রবৃদ্ধিতে সরকারের ডিজিটালাইজেশন এর অবদানের কথা উল্লেখ করেন।এছাড়া চলমান সংকট মোকাবেলায় বর্তমান সরকারের সফলতা ও বাংলাদেশকে বিশ্বের অন্যান্য দেশের নিকট রোল মডেল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তথ্য ও প্রযুক্তি খাতে সরকারের গৃহীত সাহসী উদ্যোগের কথা উল্লেখ করেন।


সম্পাদক ও প্রকাশক : প্রভাষক কাজী আওলাদ হোসেন

১৪৬, (৪র্থ তলা), রোড-০২, ব্লক-এ, সেকশন-১২, পল্লবী, মিরপুর, ঢাকা-১২১৬

ফোন: +৮৮০২ ৫৮১৫৪৭৭৫ | নিউজ রুম: +৮৮০১৭২৩-১২৭৬২৫ | ই-মেইল: [email protected]