23 November, 2020
শিরোনাম

সিভিএফ ইভেন্টে বৈশ্বিক নেতাদের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী

 05 Oct, 2020   95 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশের (জিসিএ) সাথে মঙ্গলবার (৬ অক্টোবর) ক্লাইমেট ভালনারেবল ফোরামে (সিভিএফ) বিশ্ব নেতাদের নেতৃত্ব দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিভিএফের বর্তমান সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকাল ৭টায় ভার্চুয়ালি অনুষ্ঠিতব্য ইভেন্টের সভাপতিত্ব করবেন।

সিভিএফ নেতৃবৃন্দ এবং অন্যান্য বক্তারা অনুষ্ঠানে ২০২০ সালে প্যারিস চুক্তির জাতীয় অবদানকে (এনডিসি) বাড়িয়ে জলবায়ু কর্ম ও অভিযোজন প্রচেষ্টা জোরদার করার জন্য সকল দেশের জরুরি প্রয়োজনের দিকে মনোনিবেশ করবেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, জিসিএ চেয়ারম্যান বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধান, যুক্তরাজ্য এবং ইতালি (সিওপি-এর হোস্ট এবং সহ-হোস্ট), নেদারল্যান্ডস, সিভিএফ থিম্যাটিক রাষ্ট্রদূত এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদাররা এতে যোগ দিবেন।

বালাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এই অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রসঙ্গত, ২০১১-১৩ সালে সিভিএফ সভাপতি হিসেবে সফল মেয়াদ শেষে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ২০২০-২২ সালের জন্য সিভিএফের এ পদ আবারও গ্রহণ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় দক্ষিণ এশিয়ার জন্য গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের (জিসিএ) আঞ্চলিক কার্যালয় চালু করেছিলেন, এটি জিসিএ এবং সিভিএফ সচিবালয়ের মধ্যে বিদ্যমান সমঝোতা (এমওইউ) অনুসারে সিভিএফ সচিবালয় হিসেবেও ব্যবহত হচ্ছে।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ