04 December, 2020
শিরোনাম

করোনায় আরো ২৩ জনের মৃত্যু, শনাক্ত ১৪৯৩

 28 Oct, 2020   53 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে আরো ২৩ জনের মৃত‌্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৪৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) বিকেলে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশে করোনায় মোট মৃত‌্যু হয়েছে ৫ হাজার ৮৬১ জনের। আর এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪ লাখ ৩ হাজার ৭৯ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৯ হাজার ৭৩৩ জন। মারা যাওয়া ২৩ জনের মধ্যে ১৯ জন পুরুষ ও ৪ জন নারী। এর মধ্যে ২১ জন হাসপাতালে এবং ২ জন বাড়িতে মারা গেছেন।

বিভিন্ন বিভাগে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকায় ১৬ জন, চট্টগ্রামে ৫ জন, খুলনায় ১ জন, রংপুরে ১ জন রয়েছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৬০ বছরের ওপরে ১৬ জন রয়েছেন।

প্রসঙ্গত, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে একদিনে ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ৭২ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বুধবার (২৮ অক্টোবর) সকাল পর্যন্ত সাড়ে চার লাখ মানুষের দেহে মিলেছে ছোঁয়াচে ভাইরাসটি। ফলে আক্রান্ত চার কোটি ৪২ লাখের বেশি মানুষ।

পাশাপাশি ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ৩০ হাজার ৬৯৫ ব্যক্তি।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। এখনও ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

দেশটিতে করোনায় আক্রান্ত ৮৭ লাখ ৭৪ হাজার ১১৮ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ২৬ হাজার ৬১৩ জন মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল, ভারত, মেক্সিকো এবং যুক্তরাজ্য।

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৭৯ লাখ ৪৬ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ১৯ হাজার ৫০২ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটির সরকার ঘোষিত তথ্য অনুযায়ী- দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৪ লাখ ৩৯ হাজার ৬৪১ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৯৪৬ জনের।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ