24 November, 2020
শিরোনাম

জয় থেকে ৯৬ ভোট দূরে ট্রাম্প, বাইডেন ৫৭

 04 Nov, 2020   99 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাপ্ত ফলে এখন পর্যন্ত এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এ পর্যন্ত প্রাপ্ত ফলে তিনি পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল কলেজ ভোট। রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প পেয়েছেন ১৭৪টি ইলেকটোরাল কলেজ ভোট।

আর মাত্র ৯৬ ইলেক্টোরাল ভোট পেলেই হোয়াইট হাউজের টিকিট নিশ্চিত হবে ডোনাল ট্রাম্পের। অন্যদিকে জয়ের জন্য কাঙিক্ষত ২৭০ ভোট থেকে আরো ৫৭ ভোট পেছনে জো বাইডেন। বাকি রয়েছে ১৫১ ইলেক্টোরাল ভোট।

বুধবার (৪ নভেম্বর) বুথফেরত জরিপে দেখা যায়, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এ পর্যন্ত ৩৯টির ফল প্রকাশ হয়েছে। এর মধ্যে ভোটের ব্যবধানেও এগিয়ে বাইডেন। তিনি ৬ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৮৮১ ভোট পেয়েছেন। অন্যদিকে টাম্প পেয়েছেন ৫ কোটি ৯৩ লাখ ২৭ হাজার ৪৯৬ ভোট।

বিশ্লেষণে দেখা যায়, গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য টেক্সাসে এবং নর্থ ক্যারোলিনাতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। ওই অঙ্গরাজ্যে ৫৩টি ইলেক্টোরাল ভোট রয়েছে। যা ভোটের ফলে প্রভাব ফেলবে।

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রায় সবগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ