05 December, 2020
শিরোনাম

পিছিয়ে থেকেও ‘শেষ খেলা’ দেখাচ্ছেন ট্রাম্প

 04 Nov, 2020   64 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখন পর্যন্ত যে ফলাফল তাতে পিছিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে তার সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি। ফ্লোরিডাসহ চার সুইং স্টেটে জিতে সেই সম্ভাবনা বাঁচিয়ে রেখেছেন ট্রাম্প। এই রাজ্যগুলো হচ্ছে ফ্লোরিডা, ওহাইও, টেক্সাস ও আইওয়া।
 
ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন জাতীয়ভাবে এগিয়ে থাকলেও সুইং স্টেটগুলোর মধ্যে এখন পর্যন্ত শুধু ১৯৯৬ সালের পর অ্যারিজোনায় ডেমোক্রেটদের জয় নিশ্চিত করতে সমর্থ হয়েছেন তিনি। 


ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৩৮টি। বিপরীতে ট্রাম্পের ২১৩টি। তবে হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হিসেবে পরিচিত চার রাজ্যে জয় ট্রাম্প শিবিরকে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে মোট ১৩টি রাজ্যকে সুইং স্টেট হিসেবে বিবেচনা করা হয়। এগুলো হচ্ছে অ্যারিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, মিনেসোটা, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, নর্থ ক্যারোলিনা, ওহাইও, পেনসিলভানিয়া, উইসকনসিন ও টেক্সাস।

সুইং স্টেট ১৩টি হলেও এর মধ্যে ফ্লোরিডার বিশেষ গুরুত্ব রয়েছে। রাজ্যটিতে মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৯। সাধারণত এ রাজ্যে যিনি জয়ী হন; তিনিই হোয়াইট হাউসে জায়গা করে নেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে মাত্র দুই বার এ রাজ্যে বিজয়ী প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট হতে পারেননি। বাদবাকি প্রতিবারই ফ্লোরিডায় জয় মানে যেন ছিল হোয়াইট হাউসে নিজের আসন নিশ্চিত করা।

এদিকে মঙ্গলবার (৪ নভেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, ‘এখনও অনেক খেলা বাকি আছে। আমরা অপেক্ষায় আছি।’ এদিকে ফ্লোরিডার জয়ের পাশাপাশি জাতীয় পর্যায়েও বাইডেনের সঙ্গে দূরত্ব কিছুটা কমিয়ে আনতে সমর্থ হয়েছেন ট্রাম্প।



সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ