26 November, 2020
শিরোনাম

জানুয়ারিতেই পদত্যাগ করছেন পুতিন!

 06 Nov, 2020   70 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

রাশিয়ার (Russia) রাষ্ট্রপতির পদ ছাড়তে চলেছেন ভ্লাদিমির পুতিন। আগামী বছরের শুরুতেই তিনি এই পদ থেকে অব্যাহতি নিতে পারে বলে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্কিনসন রোগে আক্রান্ত হওয়ায় আগামী বছরই জানুয়ারি মাসে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন পুতিন । পার্কিনসন রোগ হল একটি স্নায়বিক অসুস্থতা ।

ব্রেন ও মাথার পেশিরও কাজ করা বন্ধ করে দেয় এই রোগ। ফলে মাথা না কাজ করার পাশাপাশি হাত-পায়ে সমস্যা দেখা যায় রোগীর।

মস্কোর একজন রাজনৈতিক বিশেষজ্ঞ ভালেরি সোলোভেই এই বিষয় নিয়ে বলেছেন, রাশিয়ার স্ট্রংম্যানের বান্ধবী ও তার দুই কন্যা তাকে এই পদ ছেড়ে দেওয়ার জন্য বলেছেন। তার শারীরিক দিক চিন্তা করেই এই চাপ তাঁকে দিয়েছেন তার পরিবার। তাই এবার হয়তো জানুয়ারি মাসে শেষ সিদ্ধান্ত নিয়ে ফেলবেন পুতিন। নিজের দায়িত্ব থেকে সরে যাবেন রাশিয়ান রাষ্ট্রপতি।

রাশিয়ার টেলিভিশনে প্রকাশিত কিছু ফুটেজে পুতিনের হাত-পা কাঁপতে দেখা যায়। । ফলে এটার থেকে স্পষ্ট যে তিনি একটি স্নায়ুরোগে ভুগছেন । জানা গেছে, ইতিমধ্যে পার্কিনসন রোগের চিকিৎসা নিচ্ছেন পুতিন। ফলে প্রেসিডেন্ট পদ ধরে রাখাটা বেশ চাপের এই মুহূর্তে।

শেষ ২০ বছর ধরে নিজের দাপট বজায় রেখেছেন পুতিন। ১৯৯৯ সালে পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে রুশ প্রজাতন্ত্রের দায়িত্বভার গ্রহণ করেন। ২০০০ সালে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি জয়লাভ করেন। ২০০৪ সালে পুতিন ২য় মেয়াদে পুনরায় রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। তার এ মেয়াদ শেষ হয় ৭ মে, ২০০৮ সালে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেছেন তিনি। ২০১২ সাল থেকে এখন পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন পুতিন ।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ