26 November, 2020
শিরোনাম

আমেরিকার নির্বাচন গণতন্ত্রের নোংরা চেহারার প্রকাশ: মেনন

 06 Nov, 2020   14 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন বুর্জোয়া গণতন্ত্রের ক্লেদ ও নোংরা চেহারা প্রকাশ করেছে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন। শুক্রবার (৬ নভেম্বর) বিকেলে দলটির ঢাকা মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি শ্রমিকনেতা আবুল বাশারের স্মরণসভায় অনলাইনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। 

রাশেদ খান মেনন বলেন, সদ্য মার্কিন নির্বাচনের পর আমাদের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে তাদের আর সবক দেওয়া চলে না। আমেরিকার সাম্প্রতিক নির্বাচন বুর্জোয়া গণতন্ত্রের ক্লেদ ও নোংরা চেহারা প্রকাশ করেছে।

আবুল বাশারের সংগ্রামী জীবনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, বুর্জোয়া গণতন্ত্রের এই অসারতা সম্পর্কে আবুল বাশার তার জীবদ্দশায় বলেছেন, সমাজতন্ত্রের জন্য তিনি সারাজীবন লড়েছেন। তিনি শ্রমিক শ্রেণিকে তাদের অর্থনৈতিক দাবি-দাওয়া থেকে রাজনৈতিক লড়াইয়ে নিয়ে এসেছেন। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ও মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের শ্রমিকদের ভূমিকা তার বড় প্রমাণ।  

মেনন আরো বলেন, আবুল বাশার বেঁচে থাকলে সরকারের সাহস হতো না পাটকল বন্ধ করার মতো অসাংবিধানিক সিদ্ধান্ত গ্রহণের। তার নেতৃত্বে পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিকেরা বিএনপি ও জাতীয় পার্টির বি-রাষ্ট্রীয়করণ ঠেকিয়েছিল। বর্তমান সময়ে তার নেতৃত্ব এ দেশের শুধু শ্রমিকদের আন্দোলনেই নয়, গণতান্ত্রিক আন্দোলনের জন্যও বেশি প্রয়োজন ছিল।

ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে স্মরণসভায় আরও বক্তব্য দেন, কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ শমশির, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়, শ্রমিকনেতা দেলোয়ার হোসেন,  মহানগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড মো. তৌহিদ প্রমুখ।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ