নিজস্ব প্ল্যাটফর্মের বিপজ্জনক ব্যক্তি ও সংগঠনের তালিকা থেকে ইউক্রেনের ন্যাশনালগার্ডের বিতর্কিত দল ‘আজভ রেজিমেন্ট’-এর নাম সরিয়ে নিয়েছে ফেসবুকের মালিক কোম্পানি মেটা।

বিতর্কিত এই সেনাদলের বিরুদ্ধে উগ্র ডানপন্থী রাজনৈতিক মতাদর্শ সমর্থনের অভিযোগ রয়েছে। মেটার এই পদক্ষেপের কথা প্রথম উঠে আসে ইউক্রেনের অনলাইন নিউজপোর্টাল ‘দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্টের’ প্রতিবেদনে।

এর মানে দাঁড়ায়, সেনাদলটির সদস্যরা এখন থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করলেও মেটা সেগুলোকে ফ্ল্যাগ করে তাদের কনটেন্ট মুছে ফেলবে না। আর মেটার ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ মেনে এই দলের বাইরের ব্যবহারকারীরাও প্ল্যাটফর্মে আজভ রেজিমেন্টের প্রশংসা করতে পারবেন।

এ বিষয়ে মেটার এক মুখপাত্র বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে অনেক জায়গার পরিস্থিতি বদলে গেছে। আর এটিও স্পষ্ট যে, আজভ রেজিমেন্টকে বিপজ্জনক সংগঠন হিসাবে বিবেচনার ক্ষেত্রে এটি আমাদের কঠোর মানদণ্ড পূরণ করে না।
এই নীতিমালা বদল সম্পর্কে আরও তথ্য শেয়ার করতে গিয়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টকে মেটা বলেছে, সম্প্রতি তারা আজভ রেজিমেন্টকে উগ্র ডান জাতীয়তাবাদী আজভ আন্দোলনের অন্যান্য দলের চেয়ে আলাদা একটি স্বত্ত্বা হিসেবে দেখতে শুরু করেছে।

বিশেষ করে, ইউক্রেনের রাজনৈতিক দল ‘ন্যাশনাল কোর’-এর প্রতিষ্ঠাতা অ্যান্ড্রি বিলেটস্কিকে ইঙ্গিত করে কোম্পানিটি উল্লেখ করেছে, এখনও বিপজ্জনক ব্যক্তিত্ব ও সংগঠনের তালিকায় তাদের নাম রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x