Thursday , 18 April 2024
শিরোনাম

একুশে বইমেলায় এবার ৬০ কোটি টাকার বই বিক্রি

এবারের অমর একুশে বইমেলায় শনিবার শেষদিন পর্যন্ত ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি এ তথ্য জানিয়েছে।

অমর একুশে বইমেলা-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে এ বছরের বইমেলা সফলভাবে আয়োজন করা হয়েছে বলে জানান বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) কবি মুহম্মদ নুরুল হুদা।

অন্যান্য বছর ২৮ দিনের বইমেলা হলেও এবার অধিবর্ষ ও পরে দুদিন সময় বাড়ানোয় মেলা ৩১ দিনে গড়ায়। এই সময়ে একুশে বইমেলায় মোট ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানান বাংলা একাডেমির উপপরিচালক সাহেদ মনতাজ।

এবারের বই বিক্রি ২০২৩ সালের তুলনায় অন্তত ১৩ কোটি টাকা বেশি। গত বছর মেলায় বই বিক্রি হয়েছিল ৪৭ কোটি টাকার। এ বছর বই প্রকাশিত হয়েছে ৩ হাজার ৭৫১টি। গত বছর প্রকাশিত হয় ৩ হাজার ৭৩০টি বই।

শনিবার (২ মার্চ) বিকেলে অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান বাংলা একাডেমির উপ-পরিচালক শাহেদ মমতাজ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী। সম্মানীয় অতিথি ছিলেন নবনিযুক্ত সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

নবনিযুক্ত সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান রাজধানীর বেইলি রোডে নিহতদের স্মরণ করে তাদের আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি বলেন, গত ১ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধনী আয়োজনে এসেছিলাম। জীবনে চিন্তাও করিনি বইমেলার সমাপনী আয়োজনে আমি সংস্কৃতি প্রতিমন্ত্রী হিসেবে হাজির হবো।

নতুন দায়িত্ব পাওয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে নাহিদ ইজাহার খান বলেন, আমি কোনো প্রতিশ্রুতি দিতে চাই না। কোনো প্রমিজে বিশ্বাস করি না, কাজ দিয়ে নিজেকে প্রমাণ করতে চাই। প্রতিশ্রুতি তো ভঙ্গ হয়ে যায়। আমরা সবাই মিলে যদি একটি টিমওয়ার্ক করতে পারি, তাহলে কাজটি ভালো হবে।

আগামী বছরও বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার আয়োজন করার চেষ্টা করা হবে বলে জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

অমর একুশে বইমেলা-২০২৪ এ সবচেয়ে বেশি সংখ্যক গুণগত মানের বই প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা পুরস্কার পেয়েছে কথাপ্রকাশ। এছাড়াও প্রথমা, ঐতিহ্য ও জার্নিম্যান মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেয়েছে। সেরা শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য পুরস্কার পেয়েছে ময়ূরপঙ্খি প্রকাশন।

Check Also

‘প্রভাব বিস্তার করতে চাইলে সরাসরি ব্যবস্থা, আত্মীয় বা অনাত্মীয় দেখা হবে না’

কে কার আত্মীয় বা কে আত্মীয় নয়, তা নির্বাচন কমিশন দেখবে না, কেউ প্রভাব বিস্তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x