Saturday , 2 March 2024
শিরোনাম

এবার আইরিশদের বধের মিশনে নামছে টাইগাররা

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ার পর এবার নতুন মিশনে নামছে দুরন্ত টাইগাররা। তামিম-সাকিবদের দল এরই মধ্যে আরেক ইংলিশ টিম আয়ারল্যান্ডের মুখোমুখি হতে প্রস্তুতি সম্পন্ন করেছে।

আজ শনিবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। যদিও চোট শঙ্কায় রয়েছেন বাংলাদেশের বেশ কয়েকজন খেলোয়াড়। অধিনায়ক তামিম ইকবালের পর আগের দিন চোখের ব্যথা নিয়ে মাঠ ছেড়েছিলেন মেহেদী হাসান মিরাজ।

কেবল টাইগাররাই নয়, বিশ্ব ক্রিকেটের প্রায় সব দলই বর্তমানে ব্যস্ত সময় পার করছে। সে কারণে ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখা গুরুত্বপূর্ণ। সে কারণেই টানা অনুশীলনের ধকল সামলাতে হিমশিম খেতে হচ্ছে টাইগারদের। আইরিশদের সিরিজ থেকে ইতোমধ্যে ছিটকে গেছেন তরুণ ব্যাটার জাকির হাসান। যদিও সব মিলিয়ে ইংলিশদের হারানো দুরন্ত টাইগাররা তাদের জয়রথ ধরে রাখার লক্ষ্যেই আইরিশদের মুখোমুখি হতে যাচ্ছে।

কিন্তু আইরিশদের একেবারেই সহজ ভাবতে রাজি নয় টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সে কথাই জানিয়েছেন এই লঙ্কান কোচ। তার মতে, ‘আয়ারল্যান্ড, ভেরি ডেঞ্জারাস। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি।

তিনি বলেছিলেন, আমি নিশ্চিত করে বলতে পারি আপনার (সাংবাদিক) মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি।

একই সঙ্গে আয়ারল্যান্ডকে হারানোর আশাও ব্যক্ত করেছেন হাথুরু। তিনি বলেন, আমরা দুটো (সিরিজ জয় ও এক্সপেরিমেন্ট) জিনিস করতে চাই। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি। এখনকার আন্তর্জাতিক অঙ্গনে কোনো দলই সহজ দল নয়।

পরিসংখ্যান নিয়ে তিনি বলেন, পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টুয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যেকোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইব।

এ দিকে আগে থেকেই বাংলাদেশকে হারানোর হুমকি দিয়ে রেখেছে আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি বলেছিলেন, ওয়ানডে বা টি-টুয়েন্টিতে নিজেদের দিনে আমরা যে কোনো দলকে হারাতে পারি। এখন এটা ধারাবাহিকভাবে করতে পারাটাই চ্যালেঞ্জ। অধিনায়ক এবং দল হিসেবেও চ্যালেঞ্জ। তবে এই দলে (বাংলাদেশে) অনেক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে, আমাদের চেয়ে বেশি।

অপর দিকে চোটের শঙ্কা থাকলেও এখন পর্যন্ত মাঠে নামার সম্ভাবনা রয়েছে অধিনায়ক তামিম ও মিরাজের।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও মোস্তাফিজুর রহমান।

Check Also

রংপুরকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে বরিশাল

দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। যে দল হারবে, তারা বাদ। জয়ী দল চলে যাবে ফাইনালে। এমন গুরুত্বপূর্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x