এবারই প্রথমবারের মত বিশ্বকাপ মঞ্চে খেলছে বাংলাদেশ নারীরা। বিশ্বকাপে দুই ম্যাচ হারার পর তৃতীয় ম্যাচে তুলে নিয়েছে প্রথম জয়। বাংলাদেশ নারী দল প্রথম জয়টা পেয়েছে পাকিস্তানের বিপক্ষে।

প্রথম জয়ের পর দারুণ আত্মবিশ্বাস কাজ করছে বাংলাদেশ নারী দলের মধ্যে। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার পালা। এ ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় ভোর চারটায়।

নিজেদের চতুর্থ ম্যাচের আগে পাকিস্তানের বিপক্ষে জয় ভুলে যাওয়ার কথা বললেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এর আগে কখনও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামেনি বাংলাদেশ। এটাকে বরং আরও ইতিবাচক ভাবে দেখছেন বাংলাদেশ অধিনায়ক। তিনি বলছেন, বিশ্লেষণ করেই মাঠে নামবেন।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে জ্যোতি বলেছেন, পাকিস্তানের সঙ্গে ম্যাচটি ছিলো আমাদের অসাধারণ অভিজ্ঞতা। এটা খুব আনন্দের যে আমরা বিশ্বকাপে প্রথম কোনো ম্যাচ জিতেছি। তবে আমরা এখন ওই জয় ভুলে সামনে আগাতে চাই। ওই ম্যাচ থেকে সব ইতিবাচক দিকগুলো নিয়ে পরের ম্যাচে কাজে লাগাতে চাই।

প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে জ্যোতি বলেন, আমরা আসলে কোনো প্রতিপক্ষকে সহজ বা কঠিন কোনোভাবেই নিচ্ছি না। তাদের প্রতিপক্ষ হিসেবেই নিচ্ছি। যখন তাদের সহজ বা কঠিন হিসেবে নেবো, খেলাটা আমাদের জন্য কঠিন হয়ে যাবে। আমরা সাধারণত নিজেদের শক্তির জায়গাটাই দেখার চেষ্টা করি। কীভাবে তাদের বিপক্ষে খেলবো বা কোন পরিকল্পনায় তাদের প্রতিহত করব।

তিনি আরও বলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কখনও খেলিনি কিন্তু আমরা তাদের খেলা দেখেছি। আমাদের অ‍্যানালিস্ট কিন্তু চেষ্টা করছেন যত ধরনের তথ্য আছে আমাদের দেয়ার জন্য। ব্যক্তিগতভাবে ব‍্যাটাররা যেমন বোলারদের জন্য পরিকল্পনা করছে, বোলাররাও ব‍্যাটারদের জন্য পরিকল্পনা করছে। তারা হয়তো পাওয়ার ক্রিকেটে বিশ্বাসী। আমি বিশ্বাস করি, আমাদের বোলারদের যে সামর্থ্য আছে আমরা যদি আমাদের সামর্থ্য অনুযায়ী সেরা ক্রিকেটটা খেলতে পারি, তাহলে ফলাফল ভাগ্য আমাদের দিকেই আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x