Monday , 17 June 2024
শিরোনাম

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে ডিএসসিসি’র তহবিল থেকেও আর্থিক অনুদান দেয়া হবে: মেয়র তাপস

বঙ্গবাজারের অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নিজস্ব তহবিল থেকেও আর্থিক অনুদান দেয়া হবে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
তিনি বলেন, “এই অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে আবারও ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যাপ্ত অনুদান দেবেন। পাশাপাশি, আমরাও আমাদের সক্ষমতা অনুযায়ী ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের অনুদান দেবো। সেজন্য আমরা যে তদন্ত কমিটি গঠন করেছি আপনারা তাদের সাথে সমন্বয় করে আগামী শনিবারের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করুন। আমরা আপনাদের পাশেই আছি।”
আজ বিকেলে নগর ভবনের মেয়র দপ্তরে ক্ষতিগ্রস্ত মার্কেটগুলোর নেতৃবৃন্দ সাক্ষাৎ করতে গেলে মেয়র এ আশ্বাস দেন।
ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা যাতে অনুদানের আওতায় আসে তার প্রয়োজনীয়তা ও গুরুত্ব উল্লেখ করে ব্যারিস্টার শেখ তাপস বলেন, “তালিকা প্রণয়নকালে যাতে প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর বাইরে অন্য কারো নাম না আসে সেজন্য আপনারা সততা ও নিষ্ঠার সাথে কাজ করুন। আমাদের কমিটিকে সহায়তা করুন। তালিকায় দোকানের প্রকৃত মালিক, মালিকের মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র সংযুক্ত করবেন। আর দোকান যদি ভাড়া দেওয়া হয়ে থাকে তাহলে মালিকের পাশাপাশি ভাড়াটিয়ার নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র সংযুক্ত করবেন।”
তালিকা প্রস্তুত সাপেক্ষে আগামী রবিবারে আবারও ব্যবসায়িক নেতৃবৃন্দের সাথে বৈঠক হবে বলে মেয়র জানান।
এ সময় নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্ত মার্কেট হতে সাটার, পাইপসহ বিভিন্ন ধরনের দামি উপকরণ লুটপাট হচ্ছে জানিয়ে সেখানে নিরাপত্তা নিশ্চিত করার আহবান জানান। জবাবে মেয়র করপোরেশনে দায়িত্বরত আনসার থেকে ১ প্লাটুন আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দেন। এছাড়াও তৎক্ষণাৎ পুলিশ প্রশাসনকে ফোন করে নিরাপত্তা বিধানের নির্দেশনা দেন।
বৈঠকে অন্যান্যের মধ্যে ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতন, মহানগর শপিং কমপ্লেক্সের চেয়ারম্যান মো. আবদুর রহমান, মহানগরী ইউনিটের সভাপতি মো. লোকমান খান, আদর্শ ইউনিটের সভাপতি মো. শাহ আলম, এনেক্সকো ইন্টা. এর চেয়ারম্যান শেখ মো. শাকিল, ঢাকা রেডিমেইড গার্মেন্টস ব্যবসায়ী সমিতির পরিচালক কাজী শরীফুল ইসলাম ও বঙ্গবাজার ইউনিটের সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন।বাসস

Check Also

জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা

জাতীয় ঈদগাহ ময়দানে এবারের ঈদ জামাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে পাঁচ স্তরের নিরাপত্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x