ইউরোপীয় পার্লামেন্ট এক বিবৃতিতে জানিয়েছে যে, বিনিয়োগ করার বিনিময়ে নাগরিকত্ব তথা গোল্ডেন ভিসার কার্যকারিতা শেষ করতে এবং নতুন ভিসা আইনের পক্ষে ভোট দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। গত ৯ মার্চ সাংসদরা একটি আইনী উদ্যোগের প্রতিবেদন গ্রহণ করেছে। যাতে এ বিষয়ে একটি প্রস্তাব পেশ করতে কমিশনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

কমিশন, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুসরণ করে রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টের অ্যাক্সেস সীমিত করেছে।

‘গোল্ডেন পাসপোর্ট’ নিষিদ্ধ
ইইউ পার্লামেন্টের সাংসদরা জোর দেন যে, সিবিআই স্কিমের অধীনে তৃতীয় দেশের নাগরিকরা টাকার বিনিময়ে নাগরিকত্বের অধিকার পায়। এই পদ্ধতি ইইউ নাগরিকত্বের গুরুত্বকে দুর্বল করে। এর মাধ্যমে নাগরিকত্বকে পণ্য হিসেবে তুলে ধরা হয়েছে। যা করা মোটেই উচিত নয়।

‘গোল্ডেন ভিসা’ নিয়ন্ত্রণ
‘রিসিডেন্স বাই ইনভেস্টমেন্ট’ (আরবিআই) স্কিমগুলির দ্বারা সৃষ্ট কম গুরুতর ঝুঁকিগুলি লক্ষ্য করে, সংসদ অর্থ পাচার, দুর্নীতি এবং কর ফাঁকি মোকাবেলায় সহায়তা করার জন্য ইইউ কয়েকটি বিধির কথা বলেছে। সেগুলো হলো-

# আবেদনকারীর ব্যাকগ্রাউন্ড কঠোরভাবে চেক করা। যার মাধ্যমে আবেদনকারীর এবং তার পরিবারের অর্থের উৎস সম্পর্কে জানা।
# ন্যূনতম বসবাসের প্রয়োজনীয়তা (আবেদনকারীদের জন্য) এবং সক্রিয় অংশগ্রহণ, গুণমান, যুক্ত মূল্য এবং অর্থনীতিতে অবদান (তাদের বিনিয়োগের জন্য)।

রাশিয়ান অলিগার্চদের জন্য কোন পাসপোর্ট বা ভিসা নেই
সংসদ রাশিয়ান সরকারের সাথে সম্পর্কযুক্ত রাশিয়ানদের নাগরিকত্ব বিক্রি সীমিত করার জন্য সদস্য রাষ্ট্রগুলির প্রতিশ্রুতিকে স্বাগত জানিয়েছে। ইইউতে সমস্ত সিবিআই এবং আরবিআই স্কিমকে অবিলম্বে রাশিয়ান আবেদনকারীদের বাদ দেওয়ার আহ্বান জানায়।

MEPs ইইউ সরকারগুলিকে গত কয়েক বছরের সমস্ত অনুমোদিত আবেদনগুলি পুনঃমূল্যায়ন করার জন্য এবং “পুতিন সরকারের সাথে আর্থিক, ব্যবসায়িক বা অন্যান্য লিঙ্কসহ কোনও রাশিয়ান ব্যক্তি তার নাগরিকত্ব এবং বসবাসের অধিকার ধরে রাখে না” তা নিশ্চিত করার জন্য অনুরোধ করেছে। উপরন্তু, তারা কমিশনের কাছে রাশিয়ান নাগরিকদের নিষিদ্ধ করার আহ্বান জানায় যারা সমস্ত RBI স্কিম থেকে EU নিষেধাজ্ঞার অধীন।

একটি খণ্ডিত ব্যবস্থা এবং মধ্যস্থতাকারীদের ভূমিকা
MEPs উভয় ধরনের স্কিমগুলিতে ব্যাপক নিরাপত্তা চেক এবং যাচাইকরণ পদ্ধতির অভাবের জন্য দুঃখ প্রকাশ করেছে। সংসদ ‘গোল্ডেন পাসপোর্ট’ পর্যায়ক্রমে বন্ধ না হওয়া পর্যন্ত এবং ‘গোল্ডেন ভিসা’-এর জন্য অনির্দিষ্টকালের জন্য – করা বিনিয়োগের উপর একটি অর্থপূর্ণ শতাংশের EU শুল্কের আহ্বান জানিয়েছে। এটি কমিশনকে ইইউতে ভিসা-মুক্ত ভ্রমণ থেকে উপকৃত তৃতীয় দেশগুলির উপর চাপ প্রয়োগ করার আহ্বান জানিয়েছে।

সংসদ সিবিআইগুলিতে তাদের জড়িত থাকার উপর নিষেধাজ্ঞা এবং আরবিআইগুলিতে তাদের ভূমিকার জন্য একটি “কঠোর এবং বাধ্যতামূলক প্রবিধান” করার আহ্বান জানিয়েছে।

‘টি ভেল্ড (রিনিউ, এনএল) এর রিপোর্টার সোফিয়া মন্তব্য করেছেন, “এই স্কিমগুলি ইইউতে পিছনের দরজা দিয়ে প্রবেশের অনুমতি দেয়। যারা দিনের আলোতে প্রবেশ করতে পারে না। এখন সময় এসেছে আমরা সেই দরজাটি বন্ধ করে দেব, যাতে রাশিয়ান অলিগার্চ এবং অন্যান্য নোংরাভাবে অর্থ আয় করা ব্যক্তিরা এর সুযোগ নিতে না পারেন। তবে সদস্য রাষ্ট্রগুলো এই আইনে ইইউর এখতিয়ার নেই বলে জানিয়েছে।”

পরবর্তী পদক্ষেপ
কমিশনকে একটি আইনী প্রস্তাব প্রস্তুত করতে হবে।

পটভূমি
২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইইউতে সিবিআই ও আরবিআই স্কিমে কমপক্ষে ১ লাখ ৩০ হাজার ব্যক্তি উপকৃত হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট দেশগুলো ২১.৮ বিলিয়ন ইউরো রাজস্ব আদায় করেছে। ভিন্ন ভিন্ন পরিমাণ এবং বিনিয়োগের বিকল্পগুলির উপর ভিত্তি করে। বারোটি সদস্য রাষ্ট্রের আরবিআই স্কিম রয়েছে।সূত্র-জার্নাল প্রবাস

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x