আনোয়ার সাদত জাহাঙ্গীর,ময়মনসিংহ:
শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি’র সঙ্গে তাঁর সরকারি বাসভবন ধলেশ্বরীতে সাক্ষাৎ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.সৌমিত্র শেখর দে।মঙ্গলবার শিক্ষা মন্ত্রীর সরকারি বাসভবনে এই সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সাক্ষাৎকা‌লে ডা. দীপু মনি বলেন,উন্নত বাংলাদেশ গড়তে হলে গবেষণা নির্ভর ও কর্মমুখী উচ্চ‌শিক্ষা ও আনন্দময় শিক্ষার কোন বিকল্প নেই।পরীক্ষার ভীতি কাটিয়ে শিক্ষাকে যতটা পারা যায় আনন্দের সঙ্গে সম্পৃক্ত করা জরুরি। উচ্চ শিক্ষাকে কর্মসূত্রের সঙ্গে জড়িত করার ক্ষেত্রে আরো বেশি মনোযোগী হওয়া প্রয়োজন।এক্ষেত্রে উচ্চ শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে ছাত্রসংখ্যার দিকটিও মাথায় রাখা দরকার।উচ্চ শিক্ষা বিস্তারে সব ধরনের সহযোগিতা করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তিনি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি উচ্চশিক্ষা ও গবেষণা যাতে আরো বেগবান হয় সে ব্যাপারে পরামর্শ প্রদান করেন।
জাতীয় ক‌বি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.সৌমিত্র শেখর দে বলেন, নজরুল বিশ্ববিদ্যালয় উন্নত ও দক্ষ মানবসম্পদ গঠনের ল‌ক্ষ্যে উচ্চশিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষকের আন্তঃসম্পর্ক অত্যন্ত গভীর।গবেষণার পরিধি আরো বিস্তৃত করা হবে।অবকাঠামোগত উন্নয়ন চলছে এবং সাংস্কৃতিক বলয় তৈরির মধ্য দিয়ে বিশ্ববিদ্যায়ে নতুন পরিবেশ সৃষ্টিতে আমরা বদ্ধপরিকর।
এর আগে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষামন্ত্রীর সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ভারতের বিখ্যাত প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি), মাদ্রাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মিলিত হন। উপাচার্য আইআইটির শিক্ষা বিষয়ক কর্মকান্ড সম্পর্কে অবগত হন এবং নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্কেও তাদের অবগত করেন। উভয় প্রতিষ্ঠানের মধ্যে সৌজন্যে স্মারক বিনিময় হয়।এ সময় ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের শিক্ষা বিষয়ক উপদেষ্টা শ্রী রাজেন্দ্র সিংহ,কনসিলার শ্রী এন.গণেশম বন্ধন এবং শিক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

x