গত ৩রা মার্চ থেকে নবীন বিতার্কিক সংগ্রহ শুরু করেছে দেশের অন্যতম প্রাচীন বিতর্ক সংগঠন ঢাকা কলেজ ডিবেইটিং সোসাইটি (ডিসিডিএস)। ঢাকা কলেজে উচ্চমাধ্যমিক, মাধ্যমিক এবং স্নাতক এ তিনটি পর্যায়ের শিক্ষার্থীরাই বিতর্কের সাথে সম্পৃক্ত। বিতর্ক জগতে উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায় উভয় ক্ষেত্রেই ডিসিডিএস এর নজরকাঁড়া অর্জন রয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইউসিবি পাবলিক পার্লামেন্টে ঢাকা কলেজ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলাদেশ টেলিভিশন আয়োজিত বিতর্কে বিভিন্ন সময়ে দেশের প্রথম শ্রেণির পাবলিক বিশ্ববিদ্যালয়কে পরাজিত করবার ঐতিহ্য ঢাকা কলেজের রয়েছে। উচ্চমাধ্যমিক পর্যায়ে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাকা কলেজ।

বিতর্ক জগতে এতো অর্জনের মুল রহস্য এবং ভবিষ্যতে ক্লাবের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে ডিসিডিএস এর সাংগঠনিক সম্পাদক জিহাদ আসলাম বলেন, নতুন এবং পুরাতনদের সংগ্রহ করার জন্যই এ আয়োজন। এ কর্মশালায় মাধ্যমে একজন শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা বিকশিত হবে। তাদের মধ্যে যুক্তির মাধ্যমে সকল সমস্যার সমাধান খোঁজ করার উৎসাহ আসবে। তিনি আরো বলেন আমাদের ফরম বিতরন চলবে আগামী ১০ দিন। ফরম সংগ্রহ করার পর নতুনদের নিয়ে ওরিয়েন্টেশন দিয়ে শুরু হবে আগামীর পথচলা।

এ সম্পর্কিত জিঙ্গাসায় প্রচার সম্পাদক, মোঃ আব্দুর রহমান বলেন, আসলে বিতর্ক একটি শিল্প। শিল্প মানেই সৌন্দর্যের বহিঃপ্রকাশ। তাই বিতর্কের প্রতি শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এসব বিষয় চিন্তা করেই ঢাকা কলেজে ঐতিহ্যগতভবে বিতর্ক চর্চায় সম্পৃক্ত। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে অনার্স ২০-২১ সেশন এবং উচ্চমাধ্যমিক ২১-২২ ব্যাচের নবীন শিক্ষার্থীদের বিতর্ক ক্লাবে সংযুক্ত করা হচ্ছে। নির্ধারিত সময়ে নবীন তার্কিকদের নিয়ে ওরিয়েন্টেশন করা হবে। পরবর্তীতে তাদেরকে ক্লাসের মাধ্যমে বিতর্কের ব্যাকরণ সহ অন্যান্য বিষয় শেখানো হবে।

ডিসিডিএস এর বিতার্কিক এবং কার্যনির্বাহী কমিটির সদস্য মোঃ সিরাজুল ইসলাম বলেন, বিতর্ক পুরো বিষয়টি বুদ্ধিভিত্তিক যুক্তির খেলা। এখানে বিতার্কিকরা গঠনমূলক যুক্তি-তর্কের মাধ্যমে একটি নির্দিষ্ট বিষয়ের পক্ষে বিপক্ষে যুক্তি উপস্থাপন করে। বিভিন্ন তথ্য উপাত্ত এবং উদাহরণ দিয়ে নিজের বক্তব্যকে প্রতিষ্ঠা করাই হচ্ছে বিতর্কের মূল লক্ষ্য। বিতর্কের মাধ্যমে একজন মানুষ নিজেকে বুদ্ধিভিত্তিক চর্চায় আত্ননিয়োগ করতে পারে। এছাড়াও নিজেকে যেকোন পরিস্থিতিতে সাবলিল ভাষায় উপস্থাপন করতে সক্ষম। একটি বিষয়কে কতরুপে চিন্তা করা যায় এবং কত ধরনের দিক থাকতে পারে তা বেরিয়ে আসে বিতর্কের মাধ্যমে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসে বলিয়ান ও গঠনমুলক যুক্তিবিদ হিসেবে গড়ে তুলতে ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটি (ডিসিডিএস) নিরলস কাজ করে যাচ্ছে। নতুন সদস্য সংগ্রহ মাধ্যমে নতুনদের মধ্যে এ সৃজনশীলতা ছড়িয়ে দেওয়াই মুল লক্ষ্য। নবীনদের বিতর্কের নিদির্ষ্ট ব্যকরণ অনুসরণ করে অভিজ্ঞ বিতার্কিকদের মাধ্যমে নিয়মিত সেশন ও চর্চার ব্যবস্থা করা।

Leave a Reply

Your email address will not be published.

x