বলিউডে তারকা শাহরুখ-দীপিকার ‘পাঠান’ ছবির প্রথম গান মুক্তি পেয়েছে দুদিন আগে। এর মধ্যেই শুরু হয়ে গেছে বিতর্ক। গানের দৃশ্য শেয়ার করেই দেওয়া হয়েছে ছবি বয়কটের ডাক। সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে ‘বয়কট পাঠান’ ট্রেন্ডিং।

এদিকে মধ্যপ্রদেশে ‘পাঠান’ নিষিদ্ধের হুমকি দিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেছেন, ‘খারাপ অভিপ্রায়ে’ বানানো এই ছবি প্রেক্ষাগৃহে মুক্তির যোগ্য নয়। এরপর সোশ্যাল মিডিয়ায় বয়কটের ডাক উঠে। তবে ‘পাঠান’ বয়কটের ডাকের প্রতিবাদে কড়া বার্তা দিয়েছেন বলিউড কিং।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বৃহস্পতিবার ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ডাকে কলকাতায় আসেন শাহরুখ। সেখানেই নিজের বক্তৃতায় তিনি সিনেমার ওপর সোশ্যাল মিডিয়ার কুপ্রভাবের প্রসঙ্গ তুলেন।

শাহরুখ বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম থাকায় এখন অনেকেরই চিন্তাভাবনার পরিসরটা ছোট হয়ে আসছে। তবে আমার বিশ্বাস সিনেমা এর চেয়ে অনেক বড়। এবং সব কিছুর ঊর্ধ্বে উঠে সে নিজের মতো টিকে থাকবে।’

কারো নাম উল্লেখ না করলেও বাদশাহ যে নিন্দকদেরই জবাব দিয়েছেন; তা শাহরুখের এই উক্তি থেকেই স্পষ্ট বোঝা যাচ্ছে।

শেষে শাহরুখ ‘পাঠান’ ছবির সংলাপ ধার করে বললেন, ‘ম্যাঁয়, আপ অওর সব পজিটিভ লোক আভি জিন্দা হ্যায়।’ অর্থাৎ, আমি আপনিসহ সব ইতিবাচক চিন্তার লোকজন এখনো জীবিত আছে।

আগামী বছরে মুক্তি পেতে চলেছে ‘পাঠান’ সিনেমা। তার আগে ছবিটির একটি গানের ভিডিও ‘বেশরম রং’ মুক্তি পেয়েছে সম্প্রতি। আর এই গানে বলিউড তারকা দীপিকা পাড়ুকোনের নাচ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

ভিডিওতে দীপিকা কখনো বিকিনি স্যুট পরে, কখনো বা মনোকিনি পোশাকে নাচতে দেখা গেছে। অভিনেত্রীর এমন পোশাক পরে নাচের কারণে সমালোচনার ঝড় উঠেছে।

অনেকেই বলেছেন- এভাবে শরীর দেখাতে হবে বিক্রির জন্য! দীপিকার মতো এত বড়মাপের অভিনেত্রীকে ছবিতে নেওয়ার পরও যদি তাকে এমন পোশাক পরে নাচতে হয়, তাহলে বলিউডের অবস্থা শোচনীয় হয়ে উঠেছে।

কেউ কেউ মন্তব্য করেছেন- দীপিকাকে এভাবে একদম মানায় না। এই নাচ কোনো পর্নো ছবির নায়িকাও করতে পারতেন।

‘বয়কট পাঠান’ হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়েছে— পাঠান ছবিতে তোতলাটা নায়িকাকে গেরুয়া রঙের পোশাক পরিয়েছে আর গানের নাম দিয়েছে বেশরম রং।

শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনকে বহু বছর পর বড়পর্দায় একসঙ্গে পেতে চলেছেন দর্শকরা। কিন্তু ছবি মুক্তির আগেই বিতর্কে জড়ালেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x