যে কোনো সময় সরাসরি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আলোচনায় রাজি আছেন বলে জানিয়েছেন তার ডেপুটি ইগর জোভকভা। খবর সিএনএনের।

জেলেনস্কির ডেপুটি বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে যে কোনো সময় সরাসরি আলোচনায় রাজি আছেন। তবে আলোচনায় রাশিয়ার এখন যে অবস্থান তা নিয়ে তিনি কোনো আপস করবেন না।

এর আগে বৃহস্পতিবার তুরস্কে বৈঠক হয় দুদেশের পররাষ্ট্রমন্ত্রীদের। এই আলোচনা ফলপ্রসূ হয়নি। ইউক্রেন এই আলোচনা নিয়ে আশাব্যঞ্জক কোনো কথা বলেনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপপ্রধান জোভকভা বলেন, এটি খুবই ভালো খবর যে তারা বৈঠক করেছেন। কিন্তু দুঃখের সঙ্গে বলতে চাই, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে ব্যক্তি নন যিনি সিদ্ধান্ত নিতে পারেন। যুদ্ধ বন্ধ, যুদ্ধবিরতি কার্যকর ও সেনা প্রত্যাহার একজনের ওপর নির্ভর করছে।

‘যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট কূটনৈতিক সমাধানে বিশ্বাসী কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট বা তার সহযোগীদের কাছ থেকে এমন কিছু শোনা যায়নি’, যোগ করেন জেলেনস্কির ডেপুটি।

জোভকভা বলেন, আমার দেশ, ইউক্রেনের নাগরিকরা ইউরোপীয় পরিবারের সদস্য হওয়ার দাবি রাখে। ইউক্রেন পুরো ইউরোপের নিরাপত্তার জন্য লড়ছে।

Leave a Reply

Your email address will not be published.

x