নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে নারী বিশ্বকাপে অংশ নিচ্ছে বাংলাদেশের মেয়েরা। এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে নিগার সুলতানা জোতিরা। বিশ্বকাপের মঞ্চে নিজেদের প্রথম ম্যাচের জয়ের লক্ষ্যে মাঠে নামছেন টাইগ্রেসরা। বিশ্বকাপের মঞ্চে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে লড়বে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার ভোররাত ৪টায়।

দক্ষিণ আফ্রিকা অনেকটাই চেনা দল। কেননা প্রোটিয়া মেয়েদের বিপক্ষে অসংখ্য ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। অভিজ্ঞতা থাকলেও সেগুলো সুখের ছিল না। কেননা এখন দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে মোট ১৭টি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ নারী দল। এর মধ্যে ১৫টি ম্যাচেই জয় পেয়েছে প্রোটিয়ারা। আর বাংলাদেশে জিতেছে মাত্র দুটি ম্যাচে।

এরপরও জয় দিতেই বিশ্বকাপ মিশন শুরু করতে চান বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা জোতি। চেনা প্রতিপক্ষ হওয়ায় তার আত্মবিশ্বাসের পারদ বেশ উঁচুতে। তিনি বলেছেন, ‘আমাদের জন্য এবং সবার জন্যই প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টে আমরা কীভাবে এগিয়ে যাব সেটা অনেকটা বোঝা যাবে এই ম্যাচে। আমরা জয়ের জন্যই নামব। আমাদের জন্য এটা সুযোগ, কারণ দক্ষিণ আফ্রিকাকে আমরা ভালোভাবে জানি। তাই জয় দিয়ে শুরু করার ভালো একটি সম্ভাবনা আমাদের মনে।’

এদিকে প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড এবং পাকিস্তানের মেয়েদের বিপক্ষে হেরে কিছুটা হতাশা হয়তো থাকবেন বাংলাদেশের মেয়েরা। ঘাটতিগুলোয় কোথায় ছিল, কোন দিকগুলো নিয়ে কাজ করেছেন এবং কোথায় উন্নতি করতে চান তারা, সেসবও তুলে ধরলেন বাংলাদেশ অধিনায়ক।

জোতি এ বিষয়ে বলেন,‘পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দুটিতে অনেক ব্যাটার ভালো শুরু করেছে, শেষ করতে পারেনি। এভাবে সবাই প্রস্তুতি নিচ্ছে যে কী করলে ইনিংস লম্বা করা যায়। বোলারদের ক্ষেত্রে অনেকে ভালো শুরু করেছে নতুন বলে, অনেক পারেনি। ডেথ ওভারে ভালো করেছে। অলরাউন্ডারদের অনেকে হয়তো বোলিংয়ে অবদান রাখছে, ব্যাটিংয়ে নয়। ভালো শুরু করেও শেষ করতে পারেনি।’

Leave a Reply

Your email address will not be published.

x