প্রবাসী কর্মী বা বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের জন্য আলাদা রঙের পাসপোর্ট করার প্রস্তাব দিয়েছেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম। শনিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি’ আয়োজিত ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রস্তাবনা তুলে ধরেন তিনি।

শহীদুল আলম বলেন, আমাদের পাসপোর্টে দুই তিনটা ক্লাসিফিকেশন আছে। সরকারি, বেসরকারি আর কূটনৈতিক। প্রবাসী কর্মীদের জন্য এবং প্রবাসীদের জন্য আরও একটা দুটো রঙ বাড়ানো যায় কিনা। পাসপোর্টের রঙ দেখলেই এয়ারপোর্ট বুঝবে যে তিনি একজন অভিবাসী কর্মী কিংবা প্রবাসী বাংলাদেশি। তিনটি রঙয়ের জায়গায় পাঁচটি হলে ইমিগ্রেশন সহজ হয়ে যায়।

গত তিন মাসে ৩ লাখের বেশি কর্মী কাজের উদ্দেশে বিদেশ গেছে বলে জানান জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম।

তিনি বলেন, মহামারির মধ্যে আমরা থমকে গিয়েছিলাম। এখান থেকে আমরা উত্তরণ করতে পেরেছি। নভেম্বরে সব রেকর্ড ভেঙ্গে ১ লাখ ২ হাজার কর্মী বিদেশ গেছে। ডিসেম্বরে সেই রেকর্ড ভেঙ্গে এক লাখ ৩১ হাজার কর্মী গেছে। জানুয়ারিতে এক লাখ ৭ হাজার কর্মী বিদেশ গেছে।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড শামসুল আলম, সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমিরেটাস অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহ, সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশির চেয়ারপারসন এস এম সেকিল চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x