আজ শুক্রবার,১১ই মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২২১তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা ও আইন বিভাগের শিক্ষার্থী ফারিজা জেরিন তাসনীম।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু বরাবর বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।
গবেষক আবু সালেক খান বলেন,বঙ্গবন্ধু বাঙালি জাতির অন্তরের ভাষা বুঝতেন বলেই,নেতৃত্ব দিয়ে তিনি পশ্চিম ও পূর্ব পাকিস্তানের কিছু সামরিক – অসামরিক অভিজাত শ্রেনির নিষ্ঠুরতম শাসন থেকে মুক্তি দিতেই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন।
আবদুস সাত্তার দুলাল বলেন,মুজিব মানেই বাংলাদেশ। একজন ব্যক্তি মুজিবকে হত্যা করা যায়, কিন্তু তার আদর্শ এবং স্বপ্নকে হত্যা করা যায় না।
গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর রাজনীতির মূলমন্ত্রই ছিল আদর্শের জন্য সংগ্রাম, আদর্শের জন্য আত্মত্যাগ যে আদর্শ, বিশ্বাস ও স্বপ্ন নিয়ে তিনি রাজনীতি করতেন, শত কষ্ট ও প্রচণ্ড চাপেও তিনি তাতে অটল ছিলেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশে শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চেয়েছেন।
দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধু ও বাংলাদেশ যেন দেহ ও আত্মার মত এক অবিচ্ছেদ্য অংশ ।
ফারিজা জেরিন তাসনীম বলেন,অপরিসীম সাহস, দৃঢ়চেতা মনোভাব ও আপসহীন নেতৃত্ব দিয়ে বঙ্গন্ধু পরাধীন বাঙালি জাতিকে সংগ্রামী হওয়ার প্রেরণা যুগিয়েছিলেন।
ফাতেমা তুজ-জোহরা লিমা বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্বের উত্থান-পর্বের শেষ শীর্ষবিন্দু।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন থেকে খাদেমুল ইসলাম ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x