বাংলাদেশের আরও দুটি তৈরি পোশাক কারখানা সবুজ কারখানার স্বীকৃতি পেয়েছে। এর মধ্যে নারায়নগঞ্জ হাজারীবাগের বর্ণালী কালেকশনস লিমিটেড পেয়েছে গোল্ড রেটিং এবং গাজীপুর বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড প্লাটিনাম রেটিং পেয়েছে। এ নিয়ে দেশে মোট সবুজ কারখানার সংখ্যা দাঁড়ালো ১৭৮।

বাংলাদেশে চলতি বছর প্লাটিনাম রেটিংয়ে রেকর্ডসংখ্যক পরিমাণ ১৩টি পোশাক কারখানা সবুজ কারখানার স্বীকৃতি পেয়েছে।

শনিবার বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল এ তথ্য জানান।

বিজিএমইএ পরিচালক বলেন, নতুন করে দু’টি সবুজ কারখানার স্বীকৃতি আমাদের ব্র্যান্ডিংকে আরও মজবুত করেছে এবং ক্রেতাদের আস্থা বাড়াচ্ছে। জ্বালানি সংকটের এই সময়ে এটি নিশ্চয়ই আমাদের জন্য ভাল খবর।

তিনি বলেন, এক বছরে ১৩টি প্রতিষ্ঠানের প্লাটিনাম সবুজ কারখানার স্বীকৃতি আমাদের জন্য বড় প্রাপ্তি। অর্থনৈতিক মন্দার মধ্যে বৈশ্বিক বাজারে যখন বাংলাদেশী পোশাকের অর্ডার কমে যাচ্ছে, তখন এ ধরনের স্বীকৃতি আমাদের মনোবল বৃদ্ধি করে।

মহিউদ্দিন রুবেল দাবি করেন নিরাপদ ও পরিবেশবান্ধব টেকসই কারখানা তৈরির জন্য যা যা করণীয় অনেকদিন ধরে আমরা সেটি করে আসছি। এর ফলে বাংলাদেশের প্রতি ক্রেতাদের আস্থা বাড়ছে এবং তারাও আমাদের সহযোগিতা করছে।

বিজিএমইএ সূত্র জানায়, আরও কিছু কারখানা পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) সনদ পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ সবুজ পোশাক কারখানায় বিশ্বের শীর্ষস্থানীয়। বাংলাদেশের ৫৮টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১০৬টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এ ছাড়া চারটি কারখানা কোনো রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x