ব্রিটেনের ব্যস্ততম পূর্ব লন্ডনের রেলস্টেশন হোয়াইটচ্যাপেল এর নাম লেখা হয়েছে বাংলা বর্ণমালায়। স্টেশনের নাম বাংলায় লেখায় উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা। একে ব্রিটেনের বাঙালি কমিউনিটির একটি বিরাট অর্জন বলে মনে করছেন তারা।

জানা গেছে, ১৮৭৬ সালে নির্মিত বর্তমানে আধুনিকায়ন করা এই স্টেশন দিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রী যাতায়াত করেন। ট্রান্সপোর্ট ফর লন্ডন এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আর্থিক সহযোগিতায় স্টেশনটিতে বাংলায় নাম লেখা হয়েছে। ফলে স্টেশনের নাম বাংলা ভাষায় হওয়ায় বাংলা ভাষার সম্মানে আরও একটি মাত্রা যোগ হলো। পরিচিতি পেলো একটি উন্নত বহুজাতিক পরিমণ্ডলে।

বাংলায় নামকরণে বাংলাদেশি কমিউনিটির এ অর্জনের পেছনে যাদের অবদান সবচেয়ে বেশি এরা হলেন মেয়র অব লন্ডন সাদেক খান ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস ও গ্রেটার লন্ডন অ্যাসেম্বলি মেম্বার উন্মেষ দেশাই উল্লেখযোগ্য। এছাড়াও টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলররা এবং কমিউনটির নেতারাসহ সবার প্রচেষ্টার ফলে স্টেশনের নাম বাংলায় লেখা সম্ভব হয়েছে।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস লন্ডনের মেয়র, সকল কাউন্সিলর ও কমিউনিটির নেতদেরসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x