বাংলা একাডেমির সভাপতি পদে যোগ দিয়েছেন বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন। গত ৬ ফেব্রুয়ারি থেকে পরবর্তী তিন বছরের জন্য তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে তার যোগদান উপলক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাগত বক্তব্য দেন। বাংলা একাডেমির সভাপতি পদে সেলিনা হোসেনকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন একাডেমির পরিচালক মোবারক হোসেন ও ড. জালাল আহমেদ, উপ পরিচালক ড. সরকার আমিন, ড. তপন বাগচী প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অনুষ্ঠানের শুরুতে বাংলা একাডেমির প্রয়াত তিনজন সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক শামসুজ্জামান খান এবং প্রয়াত মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীকে স্মরণ করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সেলিনা হোসেনকে বাংলা একাডেমির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছায় বরণ করেন একাডেমির মহাপরিচালক, সচিব, পরিচালক, উপ পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অনুষ্ঠানে নবনিযুক্ত সভাপতি সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমিতে ১৯৭০ সালে যোগদান করে ৩৪ বছর কর্মকাল কাটিয়েছি। একাডেমি আমার প্রাণের প্রতিষ্ঠান। যখন আমরা চাকরিতে যোগদান করেছি তখন এত অবকাঠামোগত এবং আনুষাঙ্গিক সুবিধা ছিল না। কিন্তু জাতির বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের সূতিকাগার হিসেবে আমরা এ প্রতিষ্ঠানকে ধারণ করেছি। একাডেমির অভিধান, সংকলন, বিজ্ঞান বিশ্বকোষ, নজরুল রচনাবলি ইত্যাদি নানা কর্মসূচির দায়িত্ব পালনের পাশাপাশি শিশুতোষ পত্রিকা ধানশালিকের দেশ সম্পাদনা করেছি। এ পত্রিকার মধ্য দিয়ে বাংলাদেশের শিশুসাহিত্যের ধারাকে আধুনিক ও নবমাত্রিক করার প্রয়াস চালিয়েছি।

তিনি বলেন, একাডেমির সভাপতির দায়িত্বভার প্রাপ্তি আমার জন্য পরম আনন্দ ও গৌরবের বিষয়। আমি মহা পরিচালক এবং একাডেমি পরিবারের সবার সহায়তায় আমার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করে যাব।

সভাপতির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন বাংলা একাডেমি পরিবারের অতি প্রিয়জন। শুধু বাংলাদেশ নয়; উপমহাদেশজুড়ে তিনি একজন বরেণ্য লেখক হিসেবে স্বীকৃত। আমরা আশা করি, সেলিনা হোসেনের সভাপতির দায়িত্বভার গ্রহণের মধ্য দিয়ে বাংলা একাডেমি নতুন যুগে উন্নীত হলো।

এর আগে, গত ৩০ নভেম্বর শিক্ষাবিদ, গবেষক, অধ্যাপক ড. রফিকুল ইসলামের মৃত্যুতে বাংলা একাডেমির সভাপতি পদ শূন্য হয়। সেলিনা হোসেন তার স্থলাভিষিক্ত হলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x