মুহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি: “ইউপি’র ট্যাক্স দিন, সেবা নিন” এই শ্লোগান সুামনে রেখে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের লক্ষে বান্দরবান সদর উপজেলার ২নং কুহালং ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩অর্থ বছরের উন্মুক্ত বাজেট সভা কুহালং ইউনিয়ন পরিষদ কার্যালয় সভা কক্ষে গতকাল দুুপুরে বেলা ১১টায় অনুষ্ঠিত হয়। বান্দরবান ২নং কুহালং ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান মংপু মারমা এর সভাপতিত্বে ও ২নং কুহালং ইউনিয়ন পরিষদের সচিব উচ্চ প্রু মারমা এর সঞ্চালনায় উন্মুক্ত বাজেট সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান বিআরডিবি কর্মকর্তা মোঃ আবু তৈয়ব, কুলাক্ষ্যং মৌজার হেডম্যান থৈয়হ্লা প্রুমারমা, উন্মুক্ত বাজেট সভায় আরো উপস্থিত ছিলেন কুহালং ইউপি’র মহিলা মেম্বার গণ যথাক্রমে ১২৩নং ওয়ার্ডের হ্লা জাই প্রু মারমা,৪৫৬ নং ওয়ার্ডের কানিজ ফাতেমা তানজিনা,৭৮৯ নং ওয়ার্ডের উনাইচিং মারমা। পুরুষ মেম্বার যথাক্রমে ১-চাই উ গ্য মারমা, ২-চাই নু প্রু মারমা নেভী, ৩-চা মং খেয়াং,৪-মোঃ আবুল কালাম, ৫- বাসিং মং মারমা, ৬নং ওয়ার্ডের অং সা হ্লা মারমা, ৭নং ওয়ার্ডের মোঃ হেলাল উদ্দিন, ৮নং ওয়ার্ডের অংসাহ্লা মারমা, ৯নং ওয়ার্ডের মং উ চিং মারমা। অফিস সহায়ক উমং হ্লা, উদ্যোক্তা উচসিং মারমা, গ্রাম পুলিশের গ্রুপ লিডার মো: নুরুুল আলম, গ্রাম পুলিশ মো: বদিউল আলম’সহ অন্যন্য ওয়ার্ড এর গ্রাম পুলিশবৃন্দ, ২নং কুহালং ইউনিয়নের বিভিন্ন এলাকার পাড়া কারবারী,এলাকার প্রবীন মুরব্বী স্থানীয় জনসাধারণ সচেতন নারী ও পুরুষ সকল পেশার মানুষ উম্মুক্ত বাজেট সভায় উপস্থিত ছিলেন। বক্তব্য দিতে গিয়ে ২নং কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংপু মারমা ও কুহালং ইউপি সচিব উচ্চ প্রু মারমা এবং ২নং কুহালং ইউপি সদস্যগণ বলেন, আজকের এই বাজেট সভাটি অন্ত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা, এই সভার মাধ্যমে আপনারা জানতে পারবেন, একজন নাগরিকের কি কি দায়িত্ব রয়েছে,এই বাজেট সভার উপর ভিত্তি করে সরকার আপনাদের ইউনিয়নের উন্নয়নে বরাদ্ধ পাঠাবে। তাই আপনারা নির্ধারিত কর সমূহ নির্ধারিত সময় পরিশোধ করবেন,তাহলে এলাকার উন্নয়ন করা সম্ভব হবে। বর্তমান সরকার ইউনিয়ন পর্যায় সরকারী সেবা সমুহ জনগনের দৌড় গোড়াই পৌছে দিতে বদ্ধ পরিকর,মানুষের মৌলিক চাহিদা অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা,চিকিৎসা এই সেবা গুলো প্রতিটি গণতন্ত্র রাষ্ট্রের সরকার কর্তৃক জনগনের অধিকার সমূহ জনগণের কাছে পৌছে দিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে সরকার,আমরা সরকারের একটি অংশ।

সভাপতির বক্তব্যে কুহালং ইউপি চেয়ারম্যান মংপু মারমা আরো বলেন, আজ ২নং কুহালং ইউনিয়ন পরিষদ বাসীর জন্য এই ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট সভাটি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা,আমাদের বাৎসরিক আয় এর খাত সমূহ ক-নিজস্ব আয়- হচ্ছে- ১৭,৪০,০০০/-খ-উন্নয়ন আয়-১,৫৩,৮০,০০০/- আমাদের বাৎসরিক খরচ/ব্যায় সমূহের মধ্যে রাজস্ব ব্যয়ঃ ক-১৭,২৭,৮০০/- খঃ উন্নয়ন ব্যায় ১,৫১,০০,০০০/- গ.উদ্বৃত্ত ২,৮০,০০০/- মোট ব্যয়= ১,৭৬,৮২,৯৫৮ টাকা।

আপনার এই সভার মাধ্যামে আমাদের ইউনিয় পরিষদের আয়-ব্যায় তুলে ধরেছি,আমরা বসতবাড়ী,ব্যবসা প্রতিষ্ঠান,বিভিন্ন কৃষি পণ্য,গৃহ পালিত পন্য,বিভিন্ন ফসল এর উপর যে কর বা টেক্স ধার্য করেছি,তার উপর ইতিমধ্যে আপনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ মতামত পেশ করেছেন,তা আমরা বিবেচনায় এনে পরবর্তীতে সংশোধন করা হবে। আসুন আমরা সকলে মিলে একটি সুন্দর সমাজ,রাষ্ট্র গড়ে তুলি, উন্নয়নমূলক রাষ্ট্র গড়তে আমরা সরকারকে সহযোগিতা করি।

Leave a Reply

Your email address will not be published.

x