শাহ্ জনি ১৯৮৯ সালের ২৮ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার পিতা বীর মুক্তিযোদ্ধা শাহ্ মোঃ ইছরাইল। অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা, সিভিল সার্জন অফিস টাঙ্গাইল, আজীবন সদস্য করোনেশন ড্রামাটিক ক্লাব (সি.ডি.সি) টাঙ্গাইল। মাতা ছালমা বিল্লাহ্। গৃহিণী। বড় ভাই শাহ্ রনি বিল্লাহ্। বিশিষ্ট ব্যবসায়ী ও নাট্য শিল্পী। বৈবাহিক জীবনের ৫ বছর বয়সী একটি কন্যা সন্তান রয়েছে নাম তাসফিয়া শাহ্ আয়াত। ছেলে বেলা থেকেই শাহ্ জনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। প্রাইমারী শিক্ষা জীবনে ক্লাস থ্রি থেকেই পড়াশুনার পাশাপাশি উদীচী টাঙ্গাইল সত্যেনসেন সংগীত বিদ্যালয়ে গান, তবলা, অনুশীলন সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ এবং মঞ্চ নাটক ও টিভি নাটকে অভিনয় করেন।

টাঙ্গাইল ভাষানী হলে অনুষ্ঠিত মঞ্চ নাটক ফুল কুমাড়ী ও বিটিভিতে প্রচারিত আধপোড়া সানকি নাটকটি তন্মধ্যে উল্লেখযোগ্য। মাধ্যমিক শিক্ষা জীবনে ২০০১ সালে ক্লাস ষষ্ঠ শ্রেণীতে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ফিফ্ত প্লেস করেন। পরবর্তীতে ২০০২ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বি.কে.এস.পি) লন টেনিস খেলায় চান্স পান। ২০০৬ সালে টাঙ্গাইল শিবনাথ উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি ও ২০০৮ সালে সৃষ্টি সেন্ট্রাল কলেজ ঢাকা থেকে বিজ্ঞান বিভাগে এইচ.এস.সি. পরীক্ষায় উত্তীর্ন হয়ে ২০১২ সালে এল.এল.বি (অনার্স) সম্পন্ন করেন। ছাত্র জীবন থেকেই রাজনীতির প্রতি অদম্য আগ্রহ থাকার দরুন ছাত্র রাজনীতিতে অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও ক্রীড়া সংগঠনে কাজ করতে শুরু করেন।

তিনি ২০০০ সালে বকুলতলী জুনিয়র স্পোর্টিং ক্লাব, ২০০৫ সালে বকুলতলী স্পোর্টিং ক্লাব, ২০০৬ সালে টাঙ্গাইল লিও ক্লাব ডিষ্ট্রিক 315A2, ২০১০ সালে আকুর টাকুর পাড়া স্পোর্টিং ক্লাব, ২০১১ সালে বৃহত্তর আকুর টাকুর পাড়া শ্রমিক মজদুর ঐক্য পরিষদ, ২০১৩ সালে বকুলতলী যুব সমাজ, ২০১৪ সালে টাঙ্গাইল জেলা সম্মিলিত সামাজিক আন্দোলন ও ১৬ নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং ফোরামস, ২০১৬ সালে বৃহত্তর আকুর টাকুর পাড়া যুব সমাজ, ২০১৮ সালে বৃহত্তর আকুর টাকুর পাড়া স্থায়ী বাসিন্দাদের সংগঠন সহ বিভিন্ন সংগঠনের প্রতিষ্ঠাতা পরিষদ, সভাপতি, সাধারণ সম্পাদক ও সদস্যের দায়িত্ব পালন করেছেন। ছাত্র রাজনীতির পরবর্তী সময় ২০১০ সালে ১৬ নং ওয়ার্ড আওয়ামী যুবলীগের সভাপতির দায়িত্ব প্রাপ্ত হন। ২০১৮ সালে টাঙ্গাইল শহর আওয়ামী যুবলীগের একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা আহবায়ক কমিটির সদস্য নির্বাচিত হন।

বিগত ২০২১ সালে টাঙ্গাইল পৌরসভা নির্বাচনে ১৬ নং ওয়ার্ড থেকে পান্জাবী মার্কায় কাউন্সিলর পদে নির্বাচন করেন। পেশাগত জীবনে ব্যবসার পাশাপাশি শাহ্ জনি ২০১৬ সালে সাপ্তাহিক পাপিয়া পত্রিকার জেলা প্রতিনিধি ও পরবর্তীতে ক্রাইম রিপোর্টারের দায়িত্বও পালন করেন। এছাড়া ২০২১ সাল থেকে প্রচারিত টাঙ্গাইলের জনপ্রিয় টক-শো অনুষ্ঠান ‘ভার্চুয়াল টক-শো, নতুন প্রজন্মের ভাবনা’র সঞ্চালক তিনি। বর্তমানে তিনি টাঙ্গাইল জেলা মুক্তিযোদ্ধা সন্তান সংসদের সাংগঠনিক সম্পাদক, টাঙ্গাইল শহর আওয়ামী যুবলীগের যুগ্ন-আহবায়ক, টাঙ্গাইল টাউন ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থার নিবন্ধিত ১ম শ্রেণীর ক্লাব আকুর টাকুর যুব সংঘের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সততা, নীতি ও আদর্শের মেল বন্ধনে জীবনের শেষ দিন পর্যন্ত মানুষের জন্য রাজনীতি করে যাওয়াই তার একমাত্র লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x